১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

চিনা নাগরিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া খতিয়ে দেখবে পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 13, 2017 8:39 am|    Updated: June 13, 2017 8:39 am

Pakistan to regulate visa approval to Chinese nationals

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোয়েটাতে দুজন চিনা নাগরিককে অপহরণ ও খুনের ঘটনায় পর এবার নড়েচড়ে বসল পাক প্রশাসন। পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরি নাসির জানিয়েছেন, চিনা নাগরিকদের ভিসা দেওয়ার প্রক্রিয়া খতিয়ে দেখা হবে। পাকিস্তানের বসবাসকারী চিনা নাগরিক সম্পর্কে তৈরি করা হবে একটি তথ্যভাণ্ডার।

[লন্ডন ব্রিজে পথচারীদের গোলাপ বিতরণ মুসলিম যুবক-যুবতীদের]

গত ২৪ মে পাকিস্তানের কোয়েটা শহরের জিন্না টাউন এলাকা থেকে দুজন চিনা নাগরিককে অপহরণ করে দুষ্কৃতীরা। পাকিস্তানে চিনা ভাষার শিক্ষক হিসেবে কাজ করছিলেন ওই দুইজন। এই ঘটনার পরই আইএসআইএস ও লস্কর-ই-জাঙ্গভির মতো ইসলামিক জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে জোরদার অভিযান নামে পাক সেনা। পাক সেনা দাবি করে, বালুচিস্তানে আইএসআইয়ের বেশ কয়েক জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দেওয়া হয়েছে। নিকেশ করা হয়েছে ১২ জন জঙ্গিকেও। যদিও অপহৃত দুই চিনা নাগরিকের কোনও খোঁজ পাওয়া যায়নি। গত ৮ জুন আইএসআইয়ের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, ওই দুই চিনা নাগরিককে মেরে ফেলা হয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা করে চিন। প্রসঙ্গত, কোয়েটা-সহ বালুচিস্তানে বহু চিনা নাগরিকের বাস। এঁদের বেশিরভাগই চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর প্রকল্পের সঙ্গে যুক্ত।

[নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা ঘুরে ভারতের বিরুদ্ধে বিষোদ্গার পাক সেনাপ্রধানের]

সোমবারই এই ঘটনা নিয়ে ইসলামবাদে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বৈঠকের পর পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরি নাসির জানান, পাকিস্তানের বসবাসকারী চিনা নাগরিকদের সম্পর্কে একটি তথ্যভাণ্ডা তৈরি করবে ন্যাশনাল রেজিস্ট্রেশন অথরিটি। সেই তথ্য দেশের সমস্ত নিরাপত্তা সংস্থার কাছে পাঠিয়ে দেওয়া হবে। তিনি আরও বলেন, পাক সরকার বিদেশি নাগরিকদের নিরাপত্তা দেওয়ার নিশ্চিত করার চেষ্টা চালাচ্ছে। তবে বিদেশি নাগরিকদেরও ভিসা শর্তাবলী মেনে চলতে হবে এবং নিজেদের গতিবিধি সম্পর্কে স্থানীয় প্রশাসনকে জানাতে হবে। পাক অভ্যন্তরীণ মন্ত্রীর দাবি, ভিসার শর্তাবলীর না মানার জন্য বিপদে পড়েছিলেন ওই দুই চিনা নাগরিক। এদিকে, কোয়েটায় দুই চিনা নাগরিককে অপহরণ ও খুনের ঘটনার সম্পর্কিত যাবতীয় তথ্য যাচাই করে দেখা হবে জানিয়েছে বেজিং।

[OMG! এসি থেকে আসতে পারে এমন বিপদ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে