২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদি-ট্রাম্পের রথের ‘ঘোড়া’ ইমরান, কার্টুন প্রকাশ করে বিপাকে পাক পত্রিকা

Published by: Monishankar Choudhury |    Posted: September 29, 2019 10:56 am|    Updated: September 29, 2019 10:56 am

Pakistani newspaper apologises for cartoon mocking Imran Khan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের মতো আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যু খুঁচিয়ে তুলে নয়াদিল্লির উপর চাপ বাড়াতে এক নয়, একাধিকবার প্রচেষ্টা করেছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এত কিছু করেও যে লাভের লাভ কিছু হয়নি, উল্টে সন্ত্রাসদমনের প্রশ্নে বিশ্বমঞ্চে আখেরে ইসলামাবাদেরই মুখ পুড়েছে, সেই সত্যটিকেই একটি ব্যঙ্গচিত্রের মাধ্যমে প্রকাশ করেছিল একটি পাকিস্তানি পত্রিকা। গত বুধবার ‘দ্য নেশন’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল সেই ব্যঙ্গচিত্র। যার পরই ছড়ায় তুমুল বিতর্ক। বৃহস্পতিবার সেই ঘটনার জন্য ক্ষমা চাইল পত্রিকা।

কী ছিল সেই ব্যঙ্গচিত্রে?

ছবিতে দেখা যাচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি ঘোড়ায় টানা গাড়িতে চড়ে যাচ্ছেন। কিন্তু ঘোড়ার বদলে সেই গাড়ি টানছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। গাড়িতে বসা ট্রাম্প এবং মোদিকে নিজেদের মধ্যে হাসি-ঠাট্টায় মেতে থাকতে দেখা যাচ্ছে। কিন্তু ইমরানকে নিয়ন্ত্রণে রাখতে ট্রাম্পকে তাঁর সামনে একটি গাজর ঝুলিয়ে রাখতে দেখা গিয়েছে, যা আদপে একটি রূপক এবং কাশ্মীর প্রসঙ্গে আমেরিকার মধ্যস্থতা চাওয়ার ইমরানের তাগিদকে বোঝাতেই তার ব্যবহার হয়েছে। ব্যঙ্গচিত্রটির মাধ্যমে বোঝাতে চাওয়া হয়েছে যে পাক প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যুতে আমেরিকার মধ্যস্থতা চেয়ে বার বার উদ্যোগ নিচ্ছেন ঠিকই, কিন্তু মোদি এবং ট্রাম্প তাতে বিন্দুমাত্র আমল দিচ্ছেন না।

স্বাভাবিকভাবেই এই ব্যঙ্গচিত্র প্রকাশিত হওয়ার পরই বিতর্ক ছড়ায়। সমালোচনা ধেয়ে আসে পাক পত্রিকাটির বিরুদ্ধে। যার জেরে ক্ষমা চেয়ে বিবৃতি প্রকাশ করা হয় পত্রিকার তরফে। বয়ানে পত্রিকাটি লিখেছে, “আমাদের সংবাদপত্রে প্রকাশিত বিতর্কিত ব্যঙ্গচিত্রের জন্য ক্ষমা চাইছি। বিশেষত যখন নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন চলছে। ওই ব্যঙ্গচিত্রটি আমাদের সম্পাদকীয় নীতির পরিপন্থী।” উল্লেখ্য, পাক সংবাদমাধ্যম যে স্বাধীনভাবে কাজ করতে পারে না, তা সবাই জানে। সেন ও আইএসআইয়ের বিরুদ্ধে কলম ধরার জন্য হত্যাও করা হয়ছে বহু পাক সাংবাদিককে।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ইমরানের ভাষণের আগে পাকবিরোধী স্লোগানে মুখর নিউইয়র্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে