৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Pegasus ‘জুজু’: সুরক্ষার স্বার্থে মোবাইল এবং ফোন নম্বর পালটে ফেললেন ফরাসি প্রেসিডেন্ট Macron

Published by: Sucheta Sengupta |    Posted: July 23, 2021 5:36 pm|    Updated: July 23, 2021 7:04 pm

Pegasus issue: French President Emmanuel Macron changes his mobile phone and contact number for security | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলী (Israel) স্পাইওয়্যারের নজরদারির আওতায় কে নেই? এ দেশের তাবড় রাজনীতিক, বিচারপতি, সাংবাদিক, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা তো আছেনই। বিদেশেরও বেশ কয়েকজন রথী,মহারথীর নাম রয়েছে তালিকায়। যার মধ্যে একজন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। ‘পেগাসাস জুজু’ থেকে সুরক্ষিত থাকতে এবার তিনি নিজের মোবাইল ফোন পালটে ফেললেন। নম্বরও বদলালেন। যদিও বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ ফরাসি সরকার। মুখপাত্র গ্যাব্রিয়েল আত্তালের বক্তব্য, প্রেসিডেন্ট অনেক ফোন নম্বর ব্যবহার করেন। তাই নম্বর বদলানো কোনও বিষয় না। অর্থাৎ ফরাসি প্রশাসন বোঝাতে চাইছে, পেগাসাসকে তাঁরা গুরুত্ব দিচ্ছেন না কোনওভাবেই। কিন্তু বাস্তব মোটেই তা নয়।

পেগাসাসের (Pegasus) অপারেশন প্রকাশ্যে আসার পর ফরাসি মন্ত্রিসভা জরুরি বৈঠকে বসে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। ফ্রান্সের (France) দুই সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই বৈঠকের পর থেকে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর ফোন পাওয়া যাচ্ছে না। দিন দুই আগে ভারতে পেগাসাসের কীর্তি ফাঁস হওয়ার পরপরই জানা যায়, মরক্কোর তরফে ওই ইজরায়েলী স্পাইওয়্যার কাজে লাগিয়ে আড়ি পাতা হচ্ছিল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ফোনেও। প্যারিস এ নিয়ে তদন্তের তোড়জোড় শুরু করলেই মরক্কো (Morocco) সেই অভিযোগ খারিজ করে দেয়। 

[আরও পড়ুন: কান্দাহারে নৃশংস হামলা তালিবানের, মৃত শতাধিক আফগান]

তবে সাবধানের তো মার নেই। তাই প্রেসিডেন্ট তড়িঘড়ি নিজের ব্যবহৃত ফোন পালটে নিয়েছেন। ব্যবহার করছেন নতুন নম্বরও। যদিও সরকারি মুখপাত্র গ্যাব্রিয়েল আত্তাল বলছেন, ”উনি একটি নয়, নতুন বেশ কয়েকটি নম্বর নিয়েছেন। তবে তার সঙ্গে পেগাসাসের কোনও সম্পর্ক নেই। প্রেসিডেন্ট অনেক নম্বরই ব্যবহার করছেন। বাড়তি সুরক্ষার জন্যই এতগুলো নম্বর নেওয়া।” সূত্রের আরও খবর, মরক্কো যতই ম্যাক্রোঁর ফোনে আড়ি পাতার কথা অস্বীকার করুক, ফ্রান্স কিন্তু অতি সাবধানী। পেগাসাসের স্পাইওয়্যারের রাডারে বিশ্বের যে ১৪ জন রাষ্ট্রনায়কের ফোনে আড়ি পাতা টার্গেট করা হয়েছে, তাঁদের মধ্যে তিনজন বর্তমান প্রেসিডেন্ট, তিনজন বর্তমান প্রধানমন্ত্রী, সাতজন প্রাক্তন প্রধানমন্ত্রী ও একজন রাজপরিবারের সদস্য। বর্তমানের তিন প্রেসিডেন্ট ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোঁ, দক্ষিণ আফ্রিকার রামাফোসা ও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। 

[আরও পড়ুন: আচমকাই তিব্বত সফরে চিনের প্রেসিডেন্ট Xi Jinping, বাড়ছে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×