BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পুরুষ হৃদয়ে দুষ্টুমি জাগানো PLAYBOY ম্যাগাজিনের আর্ট ডিরেক্টর প্রয়াত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 2, 2018 9:18 pm|    Updated: May 2, 2018 9:18 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্লেবয়ের সেই বিখ্যাত ‘বানি’ লোগো কারওর অপরিচিত নয়। বানিকে দিয়েই শুরু হয়েছিল প্লেবয় ম্যাগাজিন। তারপর ক্রমশ বেড়েছে ম্যাগাজিনের শিল্পের খ্যাতি। সে শিল্পের স্রষ্টা মারা গেলেন সম্প্রতি। তাঁর নাম আর্থার পল। আর্ট পল নামেই তিনি বেশি পরিচিত। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। বেশ কিছুদিন ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। শনিবার শিকাগোর একটি হাসপাতালে তিনি মারা যান।

[ রং-তুলিতে স্বপ্নের বুনোট দুধের শিশু, কত দামে ছবি বিক্রি হল জানেন? ]

পল তাঁর কেরিয়ার জীবন শুরু করেন ফ্রিল্যান্সার ইলাস্ট্রেটর হিসেবে। প্লেবয়ের প্রতিষ্ঠাতা হিউজ হেফনারের অধীনে কাজ করতেন তিনি। ১৯৫০ সালে, যখন ম্যাগাজিন প্রতিষ্ঠা হয়, তখন তার প্রথম কর্মচারী ছিলেন তিনি। প্লেবয়ের বিখ্যাত বানি লোগো তিনি এক ঘণ্টার মধ্যে এঁকেছিলেন। এপ্রসঙ্গে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, হেফনার ও তিনি যৌথভাবে প্লেবয়ের লোগো তৈরি করেন। কিন্তু সেটি যে এত সাফল্য পাবে, তা দু’জনের একজনও কল্পনা করতে পারেননি। প্লেবয়ের ইলাস্ট্রেশনের জন্য তিনি সালভাদোর দালি, অ্যান্ডি ওয়্যারহোল ও শেল সিলভারস্টিনের মতো শিল্পীদের নিযুক্ত করেন। ১৯৮২ সালে তিনি অবসর নেন।

[ ঢের হয়েছে, ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন হোয়াটসঅ্যাপের সিইও ]

১৯২৫ সালের ১৮ জানুয়ারি শিকাগোয় জন্মগ্রহণ করেন পল। স্কুল অফ দ্য আর্ট ইনস্টিটিউট অফ শিকাগো থেকে স্কলারশিপ পান তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আর্মি এয়ার কর্পসে যোগ দেন তিনি। বিশ্বযুদ্ধের শেষে তিনি শিকাগো ফেরেন। ভর্তি হন ইনস্টিটিউট অফ ডিজাইনিংয়ে।

অবসরের পর পল বিভিন্ন ম্যাগাজিনে ইলাস্ট্রেশনের কাজ করতেন। বিজ্ঞাপন সংস্থা, টেলিভিশন ও ফিল্মেও কাজ করেন তিনি। আর্ট ডিরেক্টরস হল অফ ফেমের সদস্য ছিলেন তিনি। একাধিক পুরস্কারও জেতেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে