BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়াত প্লেবয় পত্রিকার প্রতিষ্ঠাতা হিউজ হেফনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 28, 2017 6:43 am|    Updated: September 30, 2017 11:58 am

Playboy Magazine founder Hugh Hefner dies aged 91

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বিখ্যাত মার্কিন পত্রিকা প্লেবয়-এর প্রতিষ্ঠাতা হিউজ হেফনার। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন হেফনার। বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলসে নিজের বাসভবন প্লেবয় ম্যানসনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

[প্রধানমন্ত্রী মোদির জীবনী নিয়ে বই প্রকাশিত হল মার্কিন মুলুকে]

তখন বিশ্বজুড়ে সাহিত্য পত্রিকারই রমরমা। তবে দু’একটা নিখাদ বিনোদনের পত্রিকা যে বেরোত না, এমনটা নয়। তবে এর বাইরেও শুধুমাত্র পুরুষদের জন্য আলাদা একটি পত্রিকা প্রকাশ করা যেতে পারে এমন অভিনব ভাবনা যাঁর মাথায় এসেছিল, তিনি হাগ হেফনার। পঞ্চাশের দশকে মার্কিন মুলুকে শুধুমাত্র পুরুষদের পত্রিকা ‘প্লেবয়’-এ যখন আত্মপ্রকাশ ঘটে, তখন শোরগোল পড়ে যায় গোটা বিশ্বে। পত্রিকার পাতায় মহিলাদের নগ্ন ছবি, ইন্টারভিউ নিয়ে ছাপা নিয়ে বিতর্কও অবশ্য কিছু কম হয়নি। তবে সব কিছুকে ছপিয়ে অচিরে মার্কিন মুলুকের সবচেয়ে বড় ব্যান্ড হয়ে ওঠে প্লেবয়। সেই প্লেবয় পত্রিকায় প্রতিষ্ঠাতা, আমেরিকায় আইকন হয়ে ওঠা হিউজ হেফনার আর নেই। বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলস শহরে নিজের বাসভবনে বার্ধক্যজনিত কারণে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

playboy_web

১৯২৬ সালের ৯ এপ্রিল মার্কিন মুলুকেই জন্ম হেফনারের। তিন ভাইয়ের মধ্যে তিন ছিলেন বড়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে প্রায় তিন বছর মার্কিন সেনাবাহিনীতেও কাজ করেছিলেন হেফনার। এরপর বেশ কয়েক স্থানীয় একটি পত্রিকায় কপিরাইটারের কাজ করেন তিনি। অবশেষে ১৯৫৩ সালে তাঁর হাত ধরে আত্মপ্রকাশ করে শুধুমাত্র পুরুষদের পত্রিকা প্লেবয়। প্রথম সংখ্যাতেই তুমুল জনপ্রিয়তা হয় পত্রিকাটি। বিক্রি হয় ৫০ হাজার কপি। আর পিছনে ফিরে তাকাতে হয়নি হেফনারকে।

[৩০ জনকে খুন করে মাংস খেয়েছে এই নরখাদক দম্পতি]

তবে এ তো গেল হেফনারের সফল কর্মজীবনের বৃত্তান্ত। কিন্তু, পরিচিতরা বলেন, তাঁর ব্যক্তিজীবনও কিছু কম চমকপ্রদ ছিল না। শোনা যায়, হিউজ হেফনারের আইকিউ লেভেল ছিল ১৫২। বিশেষজ্ঞরা বলেন, এমন আইকিউ নাকি শুধু জিনিয়াসদেরই থাকে। সাধারণত মার্কিন মুলুকে স্নাতক হওয়ার জন্য চার বছর পড়াশোনা করতে হয়। কিন্ত, প্লেবয় পত্রিকা প্রতিষ্ঠাতা মাত্র দু’বছরেই স্নাতক হয়েছিলেন।

[লেডি ডায়নার সঙ্গে যৌনতায় মাততে চেয়েছিলেন ট্রাম্প, ফাঁস সাক্ষাৎকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে