৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিশানায় ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে, হত্যার ছক বানচাল লন্ডন পুলিশের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 9:57 am|    Updated: September 20, 2019 6:45 pm

Plot to kill British PM Theresa May foiled: Reports

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সন্ত্রাসদীর্ণ ইংল্যান্ডে এবার নিশানায় খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে? ব্রিটিশ  সংবাদমাধ্যমের দাবি, ১০ ডাউনিং  স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে হামলা চালিয়ে প্রধানমন্ত্রীকে হত্যা করার ছক কষেছিল জঙ্গিরা। তবে সেই ছক বানচাল করে দিয়েছে লন্ডন পুলিশ। ধরা পড়েছে দু’জন সন্দেহভাজন জঙ্গি।

[টাকায় আঁকা গৌরবের কাহিনি, বাংলাদেশ পেল ‘বিজয় ইতিহাস অ্যাপ’]

গত কয়েক মাসে একের পর এক জঙ্গি হামলায় আতঙ্ক ছড়িয়েছে রানির দেশে। গত মে মাসে ম্যাঞ্চেস্টারে এক কনসার্টে জঙ্গি হামলা হয়। প্রাণ হারান বহু মানুষ। লন্ডন ব্রিজে ট্রাকের চাকার নিচে পিষে খুন করা হয় নিরীহ পথচারীদের। এমনকী, আইইডি বিস্ফোরণ ঘটেছে টিউবরেলেও। সবকটি ঘটনারই দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি সংগঠন আইএস। জঙ্গি হামলা রুখতে লন্ডনে জারি রয়েছে হাই অ্যালার্ট। জঙ্গি বিরোধী অভিযান চলছে জোরকদমে। মঙ্গলবার লন্ডন মেট্রোপলিটন পুলিশের তরফে এক বিবৃতিতে জানানো হয়, গত ২৮ নভেম্বর নাইমুর জাকারিয়া ও মহম্মদ ইমরান নামে দুজন সন্দেহভাজন জঙ্গিকে গ্রেপ্তার করেছে সন্ত্রাসদমন শাখা। ধৃতেরা লন্ডনেরই বাসিন্দা। উত্তর লন্ডনের বাসিন্দা নাইমুর। আর ইমরানের থাকত বাকিংহামে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। বুধবার ধৃতদের আদালতে তোলার কথা। এরপরই প্রধানমন্ত্রী টেরেসা মে-কে হত্যার ছক কষার বিষয়টি প্রকাশ্যে আসে।

[মঙ্গল কি ছিল যুদ্ধক্ষেত্র? ‘কামানের গোলা’র সন্ধান পেয়ে তাজ্জব বিজ্ঞানীরা]

ব্রিটেনের সংবাদমাধ্যমের দাবি, তদন্তে পুলিশকর্তারা জানতে পেরেছিলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে আইডি বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করা হয়েছিল। জঙ্গিরা ভাল করে জানত, এই বিস্ফোরণের ফলে তুমুল বিশৃঙ্খলা তৈরি হবে। আর সেই সুযোগকে কাজে লাগাতে চেয়েছিল তারা। পরিকল্পনা ছিল, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে-র উপর হামলা চালিয়ে, তাঁকে খুন করা হবে। যদিও পুলিশের তৎপরতায় ছক বানচাল হয়ে গিয়েছে। তবে খবরের সত্যতা স্বীকার করেনি লন্ডন পুলিশ। প্রধানমন্ত্রী টেরেসা মে-কে খুনের ছক অবশ্য এই প্রথম নয়।  মঙ্গলবারই প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছিলেন, গত এক বছরে নয় বার টেরেসা মে-কে হত্যার ছক বানচাল হয়েছে।

[তাইওয়ানের আকাশে ৯ ঘণ্টা রং ছড়াল রামধনু,উচ্ছ্বসিত বাসিন্দারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে