BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জি-২০ সম্মেলনে যোগ দিতে রোমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Published by: Monishankar Choudhury |    Posted: October 29, 2021 1:26 pm|    Updated: October 29, 2021 1:26 pm

PM Modi in Italy for G-20 summit | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার রোমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দু’দিনের ইটালি সফরে ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসে সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

[আরও পড়ুন: তালিবানকে পাশ কাটিয়ে আফগানবাসীকে মোটা অঙ্কের আর্থিক সাহায্য ঘোষণা আমেরিকার]

নয়াদিল্লি থেকে বিশেষ বিমানে রোমের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখানে জি-২০ সম্মেলনে বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থা ও করোনা মহামারীর পাশাপাশি একাধিক বিষয়ে আলোচনা করবেন তিনি। তারপর সম্মেলন শেষে ৩১ অক্টোবর ওয়ার্ল্ড লিডার্স সামিট অফ সিওপি-২৬-এ যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগোতে যাবেন মোদি। আজ থেকে নভেম্বরের ২ তারিখ পর্যন্ত সফর রয়েছে তাঁর। এ বছর COP26 অর্থাৎ পরিবেশ সম্মেলন বসছে গ্লাসগোয়। সেখানে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন নিয়ে আলোচনা হবে। পরিবেশ বাঁচাতে ভারতের ভূমিকার কথা উল্লেখ করবেন প্রধানমন্ত্রী। ভারত বরাবরই পরিবেশ রক্ষায় এগিয়ে। সেই সংক্রান্ত বিষয়টাই আন্তর্জাতিক সম্মেলনে তুলে ধরবেন মোদি।

রোম সফরের প্রথম দিনে জাতির জনক মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী। দু’দিনের সফরে ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। বৃহস্পতিবার টুইটারে এই কথা জানান প্রধানমন্ত্রী। এর পাশাপাশি ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

সূত্রের আরও খবর, পোপ ফ্রান্সিসকে ভারতে আমন্ত্রণ জানাবেন মোদি। এর আগে চলতি বছরের শুরুতে তিনি পোপকে ভারতে আমন্ত্রণের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। তবে কোভিড আবহে কারও পক্ষেই কোথাও যাওয়া সম্ভব হয়নি। এবার পোপ ভারতে আসার আগেই প্রধানমন্ত্রী মোদি যাচ্ছেন পোপের দেশে। ফ্রান্সিসের সঙ্গে দেখা করার বিষয়টি যদিও ‘সৌজন্য সাক্ষাৎ’ (Courtsey meeting) বলে উল্লেখ করছে ঘনিষ্ঠ মহল, তবে ঠিক কী আলোচনা হবে উভয়ের মধ্যে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। ২৮ তারিখ ভ্যাটিকানে সেই সাক্ষাৎপর্ব শেষে রোমে জি-২০ সম্মেলনের পর ১ নভেম্বর গ্লাসগোয় পরিবেশ সম্মেলনে যোগ দিয়ে তারপর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী মোদি।

[আরও পড়ুন: খাদ্যসংকট চরমে, দেশবাসীকে কম খাওয়ার নির্দেশ উত্তর কোরিয়ার ‘একনায়ক’ কিম জং উনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে