BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাজাখস্তানে শরিফের সঙ্গে কুশল বিনিময় মোদির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 9, 2017 4:10 am|    Updated: June 9, 2017 4:16 am

PM Modi, Pak PM Sharif exchange greetings at Kazakhstan's Astana Opera

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ যাদব ইস্যুতে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক এমনিতেই তলানিতে পৌঁছেছে। মামলা গড়িয়েছে আন্তর্জাতিক আদালত পর্যন্ত। তারওপর কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে দুই ভারতীয় সেনাকে খুন করে তাঁদের মুণ্ড কেটে নিয়ে চলে গিয়েছে পাক-সেনা। এই ঘটনাকে কেন্দ্র করে দুদেশের মধ্যে নতুন করে সংঘাতের আবহ তৈরি হয়েছে। এই প্রেক্ষাপটে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা খারিজ করে দিয়েছিল বিদেশমন্ত্রক। কিন্তু ঘটনাচক্রে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা  SCO-এর  বৈঠকে যোগ দিতে গিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হয়ে গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কুশল বিনিময়ও হল।

[‘গোটা দেশে আরএসএসের রাজনৈতিক মতাদর্শকে স্থাপন করতে চাইছে বিজেপি’]

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে কাজাখস্তানের রাজধানী আস্তানায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে যোগ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও। সাধারণভাবে এইধরনের বৈঠকের ফাঁকে বিভিন্ন রাষ্ট্রপ্রধানের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়ে থাকে। বস্তুত, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের ফাঁকে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে চেয়ে বার্তা দিয়েছিল ইসলামাবাদ। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথা রেখে সেই সম্ভাবনা খারিজ করে দেয় বিদেশমন্ত্রক। কিন্তু শেষপর্যন্ত হোটেলের লাউঞ্জে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দেখা হয়ে গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি অপারেশন হয়েছে শরিফের। জানা গিয়েছে,  শরিফের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নেন মোদি। এমনকী, পাকিস্তানের প্রধানমন্ত্রীর মা ও পরিবারের সদসস্যরা কেমন আছেন, তাও জানতে চান প্রধানমন্ত্রী।

 

প্রসঙ্গত, সাংহাই কো-অপারেশন অর্গাইজেশনে চিন, রাশিয়া-সহ ছয়টি সদস্য দেশ রয়েছে। এতদিন পর্যন্ত পর্যবেক্ষক হিসেবে এই সংস্থার বৈঠকে যোগ দিত ভারত ও পাকিস্তান। কিন্তু এবারের বৈঠকে আনুষ্ঠানিকভাবে এশিয়ার দুই পরমাণুশক্তিধর দেশকেও সামিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ধূমপানের মতোই ক্ষতিকারক গো-মাংস, দাবি আরএসএস নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে