১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এই বিষয়েও ট্রাম্পকে টেক্কা দিলেন মোদি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 2, 2018 3:58 pm|    Updated: May 2, 2018 3:58 pm

PM Modi surpasses Donald Trump, becomes most followed leader on Facebook

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি ভেবে থাকেন রাষ্ট্রপ্রধানদের মধ্যে টুইটারে তাঁর সবচেয়ে বেশি ফলোয়ার্স তাই তিনি বিশ্বজয় করে নিয়েছেন, তবে বলতেই হয় মূর্খের স্বর্গে বাস করছেন তিনি। ফেসবুকে তাঁর চেয়ে অনেক এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ করেছে মার্কিন সংস্থা বুরসন-মার্টসটেলর।

[দৃঢ় হচ্ছে সম্পর্ক, এবার হটলাইনে কথা বলবে ভারত ও চিনের সেনা]

সংস্থার প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ট্রাম্পকে ফেসবুকে পছন্দ করেন প্রায় ২৩.১ মিলিয়ন অনুরাগী। সেখানে প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদিকে ফেসবুকে পছন্দ করেন প্রায় ৪৩.২ মিলিয়ন মানুষ। যা মার্কিন প্রেসিডেন্টের অনুরাগীর তুলনায় প্রায় দ্বিগুণের কাছাকাছি এবং বিশ্বের অন্যান্য রাষ্ট্রপ্রধানদের তুলনায় সর্বাধিক। সংস্থার সমীক্ষায় উঠে এসেছে এশিয়াতে টুইটারের তুলনায় অনেক বেশি ফেসবুক ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন মানুষ। ফলে কেবল মোদি নন, এশিয়া মহাদেশের অন্যান্য রাষ্ট্রপ্রধানদেরও অনুরাগীর সংখ্যা টুইটারে তুলনায় ফেসবুকে বেশি। যেমন পঞ্চম স্থানে থাকা কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন-এর ফেসবুকে অনুরাগীর সংখ্যা প্রায় ৯.৬ মিলিয়ন।

[করাচি চুক্তি বাতিলের দাবিতে পাক অধিকৃত কাশ্মীরে বিক্ষোভ]

২০১৭-র পয়লা জানুয়ারি থেকে শুরু হওয়া এই সমীক্ষায় বিভিন্ন দেশ ও রাজ্য মিলিয়ে ৬৫০ জন প্রভাবশালীর ফেসবুক পেজের উপরে নজর রাখা হচ্ছিল বলে জানিয়েছে মার্কিন সংস্থা বুরসন-মার্টসটেলর। সেখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, ফলোয়ার্সের সংখ্যায় পিছিয়ে থাকলেও টুইটারের পাশাপাশি ফেসবুকেও সমান তালে অ্যাকটিভ থাকেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ১৪ মাসে ফেসবুকে ২০৪.৯ মিলিয়ন লাইক, শেয়ার ও কমেন্ট করা হয়েছে তাঁর ফেসবুক পেজ থেকে। তুলনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফেসবুক পেজ থেকে করা হয়েছে প্রায় অর্ধেক, ১১৩.৬ মিলিয়ন লাইক, শেয়ার ও কমেন্ট। এছাড়া দেখা গিয়েছে সমগ্র দিনে গড়ে পাঁচটি করে পোস্ট করে থাকেন মার্কিন প্রেসিডেন্ট, যা প্রধানমন্ত্রী মোদির তুলনায় অনেকটাই বেশি।

[ঢের হয়েছে, ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন হোয়াটসঅ্যাপের সিইও]

বুধবারে প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, হাতেগোনা কয়েকজন রাষ্ট্রপ্রধানই কেবলমাত্র নিজেদের ফেসবুক পেজ নিজেরাই ম্যানেজ করেন। যাদের মধ্যে অন্যতম নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। বেশির ভাগের ফেসবুক পেজের দায়িত্বে থাকে নিজস্ব সোশ্যাল মিডিয়া টিম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে