BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদি ‘সত্যিকারের বন্ধু’, বৈঠকের আগে উচ্ছ্বসিত ট্রাম্প

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 25, 2017 3:31 am|    Updated: June 25, 2017 9:18 am

PM reaches Us, Trump calls Modi a 'True Friend' ahead of meeting

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত নিয়ে তাঁর আলাদা আবেগ, উচ্ছ্বাস দুনিয়া জানে। হোয়াইট হাউসে বসার পর থেকে দুবার ফোন করেছিলেন নরেন্দ্র মোদিকে। জানিয়েছিলেন আমেরিকার সত্যিকারের বন্ধু হল ভারত। এমনকী নরেন্দ্র মোদিকে মার্কিন মুলুকে আমন্ত্রণও জানিয়েছিলেন। এবার ডোনাল্ড ট্রাম্পের সকাশে মোদি। ভারতের প্রধানমন্ত্রীর মুখোমুখি হওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট জানালেন মোদি সত্যিকারের বন্ধু। অফিসিয়াল টুইটারে ট্রাম্পের এই প্রতিক্রিয়ায় স্পষ্ট, তিনি ভারতের রাষ্ট্রনায়কের সঙ্গে সাক্ষাতের জন্য কতটা মুখিয়ে রয়েছেন।

 

মাস ছয়েক ক্ষমতায়। তার মধ্যে অজস্র বিতর্কে জেরবার ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া যোগ থেকে বিদেশনীতি। ট্রাম্পের চাল নিয়ে নানা রকম প্রশ্ন তৈরি হয়েছে। এমনকী বিশ্ব জলবায়ু সম্মেলনে ভারত-চিনকে একহাত নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এইচওয়ানবি ভিসা, আউটসোর্সিংয়ে রাশ টেনে নয়াদিল্লির তিনি উদ্বেগ বাড়িয়েছেন। এমন একটা সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে নরেন্দ্র মোদি। যাবতীয় টানাপোড়েন ভুলে ভারতের প্রধানমন্ত্রীর জন্য রেড কার্পেট নিয়ে অপেক্ষা করছে আমেরিকা। মোদিকে হোয়াইট হাউসে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প। দুনিয়ার প্রথম কোনও রাষ্ট্রনায়ক এমন মর্যাদা পেলেন। এই আবহে ভারত নিয়ে তাঁর যে আলাদা আবেগ রয়েছে তা আরও একবার বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প অফিসিয়াল টুইটারে লিখলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে তিনি তৈরি। সোমবার এক সত্যিকারের বন্ধুর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হবে। সত্যিকারের বা প্রকৃত বন্ধু। ক্ষমতায় বসার পর এই শব্দবন্ধেই ভারতের প্রশংসা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। জানুয়ারির শেষে ট্রাম্প মোদিকে ফোন করে বলেছিলেন, ভারত প্রকৃত বন্ধু। রাশিয়া, ব্রিটেনের রাষ্ট্রপ্রধানদের আগে ট্রাম্প দূরভাষে ধরেছিলেন ভারতের প্রধানমন্ত্রীকে। এমনকী উত্তরপ্রদেশ নির্বাচনে বিপুল সাফল্যের পর টেলিফোন করে মোদিকে অভিনন্দনও জানিয়েছিলেন। ভারতকে যে তিনি আলাদা চোখে দেখেন তা নির্বাচনী প্রচারেও বুঝিয়ে ছিলেন ট্রাম্প। মোদির সফরে সেই ধারা বজায় থাকল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[হোয়াইট হাউসে নৈশভোজ করে এই বিরল কীর্তির অধিকারী হবেন মোদি]

ভারতীয় সময় অনুযায়ী রবিবার সকালে পর্তুগাল থেকে নরেন্দ্র মোদি পৌঁছেছেন আমেরিকায়। ২৬ জুন ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে তাঁর বহু প্রতীক্ষিত বৈঠক। এর পর দুই দেশের রাষ্ট্রনায়ক যৌথ বিবৃতি দেবেন। তবে কোনও সাংবাদিক বৈঠক হবে না। আমেরিকার বেশ কিছু প্রথমসারির বাণিজ্যিক সংস্থার সিইওর সঙ্গেও বৈঠক করবেন মোদি। প্রধানমন্ত্রীর কুরসিতে বসার পর এই নিয়ে চারবার আমেরিকায় গেলেন মোদি। ২৭ জুন আমেরিকা থেকে তিনি নেদারল্যান্ডস যাবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে