৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কবিতা মুছে দিল কাঁটাতার, সংস্কৃতির আঙিনায় মিলল দুই বাংলা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 5, 2018 8:53 am|    Updated: January 5, 2018 8:53 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: সীমান্তে কাঁটাতার থাকলেও দুই বাংলার সঙ্গে সংস্কৃতি ও মনের মিল যে আজও অটুট তা ফের প্রমাণ করলেন দু’দেশের কবিরা। বৃহস্পতিবার থেকে বাংলাদেশে অনুষ্ঠিত তিনদিনের বাংলা কবিতা উৎসবে ভারত থেকে যোগ দিলেন পঞ্চান্ন জন স্বনামধন্য কবি। অনুষ্ঠানে কবিতা পাঠ করবেন বাংলাদেশের প্রায় তিনশো জন কবি।

[প্রেমের টানে সীমান্ত পেরিয়ে জলপাইগুড়িতে, কী হাল হল বাংলাদেশি যুবকের?]

কবিদের পদচারণায় মুখর টাঙ্গাইলের শহিদ স্মৃতি পৌর উদ্যান। প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করেন টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। তিনদিন ব্যাপী এ কবিতা উৎসবের আয়োজন করেছে টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার। উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীরা। উৎসবে যোগ দিতে পশ্চিমবঙ্গসহ বিভিন্ন এলাকার বাংলা কবিরা বুধবার রাতেই টাঙ্গাইলে পৌঁছান। ঢাকা থেকে কবিরা আসেন বৃহস্পতিবার সকালে। সকাল থেকেই পৌর উদ্যানে কবিদের আগমন ঘটতে শুরু হয়। শীত উপেক্ষা করে সাহিত্য আড্ডায় মেতে উঠেন সবাই।

পশ্চিমবঙ্গের কবি শ্যামল কান্তি দাশ বলেন, ‘গান, কবিতা, ছবি এবং আতিথেয়তার দেশ বাংলাদেশ।’ অসমের শিলচর থেকে আসা কবি রঞ্জিত দাস বলেন, ‘কবিতা মানব হৃদয়ের শুভ চেতনার প্রতীক। এ কবিতা উৎসব দেখে মনে হচ্ছে বাঙালির শুভ চেতনার দুর্গ হচ্ছে টাঙ্গাইল।’ বাংলাদেশের প্রবীণ কবি বুলবুল খান মাহবুব বলেন, কাঁটাতারের সীমনা পেরিয়ে এসেছে কবি ও কবিতা। বাংলার কবি ও কবিতা প্রেমী মানুষের এ মিলন মেলা বলে দেয় বাঙালি এক দেহ এক প্রাণ।

[বাংলাদেশে নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা ৮ লক্ষ ছাড়াল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement