Advertisement
Advertisement
Saint

‘সহস্রাব্দের প্রথম সন্ত’ হবে ইটালির কিশোর, ‘অলৌকিক মহিমা’র স্বীকৃতি পোপ ফ্রান্সিসের

২০০৬ সালে ১৫ বছর বয়সে লিউকেমিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয় কার্লো আকুটিসের।

Pope clears way for 'God's influencer' to become a saint
Published by: Biswadip Dey
  • Posted:May 25, 2024 12:36 pm
  • Updated:May 25, 2024 12:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কার্লো আকুটিস। ২০০৬ সালে ১৫ বছর বয়সে লিউকেমিয়ায় আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছিল সেই কিশোর। ১৮ বছর পরে সেই কিশোরই হতে চলেছে ‘সন্ত’। বিবিসি সূত্রে জানা যাচ্ছে, পোপ ফ্রান্সিস তার দ্বিতীয় ‘অলৌকিক’ কর্মকে স্বীকৃতি দেওয়ার পরই সেই সম্ভাবনা স্পষ্ট হয়ে গিয়েছে। তবে এটা এখনও নিশ্চিত নয়, কবে তাঁকে এই উপাধি দেওয়া হবে।

প্রসঙ্গত, অন্তত দুটি ‘অলৌকিক’ ঘটনার সঙ্গে যুক্ত থাকলে তবেই কাউকে ‘সন্ত’ (Saint) হিসেবে স্বীকৃতি দেওয়া যায়। যেহেতু কার্লো আকুটিসের ক্ষেত্রে তা সম্পন্ন হয়েছে, সুতরাং তা যে কেবল সময়ের অপেক্ষা তা নিশ্চিত বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। প্রসঙ্গত, ২০২০ সালে কার্লোর নামে প্রথম ‘অলৌকিকত্ব’ সংযুক্ত হয়। জানা যায়, অগ্ন্যাশয়ের অসুখে ভুগতে থাকা ব্রাজিলের এক শিশুর সুস্থতায় ‘মরণোত্তর মধ্যস্থতা’ করেছিল সে। এবার ফের ফ্লোরেন্সের এক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার মস্তিষ্কে রক্তক্ষরণের ক্ষেত্রেও তার সুস্থতার ক্ষেত্রে কার্লোর অবদানকে স্বীকৃতি দিয়ে একেও ‘অলৌকিক’ হিসেবে মেনে নিলেন পোপ ফ্রান্সিস (Pope Francis)।

Advertisement

[আরও পড়ুন: সোনিয়ার গ্রেপ্তারি চেয়েছিলেন কেজরি, AAP-কে ভোট দিয়ে প্রিয়াঙ্কা বললেন, ‘আমরা গর্বিত’]

ইটালির মোনজায় মৃত্যু হয় কার্লোর। মৃত্যুর এক বছর পরে তার মরদেহ নিয়ে আসা হয় ইটালির অ্যাসিসিতে। সেই থেকে এখানেই সমাধিস্থ কার্লো। লন্ডনে জন্মালেও এদেশেই শৈশবের বড় অংশ কাটিয়েছিল সে। কম্পিউটারের প্রতি তার ছিল অদম্য আগ্রহ। পরিবারের বাকিরা গির্জায় নিয়মিত না গেলেও কার্লো ছিল ছোটবেলা থেকেই ধার্মিক। সে তৈরি করেছিল একটি ওয়েবসাইট। যেখানে তার মৃত্যুর আগে পর্যন্ত প্রতিটি ‘জ্ঞাত অলৌকিক’ ঘটনার বিবরণ লিপিবদ্ধ করে রাখা হত। প্রয়াণের পরে ‘ঈশ্বরের দূত’ (God’s influencer) হয়ে ওঠে সে। আজ কার্লোর ওয়েবসাইটে প্রকাশিত বিবরণ নানা ভাষায় অনূদিত হয়। এবার যদি ‘সন্ত’ উপাধি পেয়ে যায় কার্লো, তাহলে সেই হবে ‘সহস্রাব্দের প্রথম সন্ত’।

Advertisement

[আরও পড়ুন: পুরুলিয়ায় ৫টি ইভিএমে বিজেপির ট্যাগ, পূর্ণাঙ্গ রিপোর্ট তলব কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ