BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইটে আইএস হ্যাকারদের হানা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 26, 2017 9:50 am|    Updated: June 26, 2017 9:53 am

Pro-ISIS hackers deface US govt websites

ছবি:‌ প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অত্যাধুনিক মার্কিন সুরক্ষা ব্যবস্থায় কার্যত সিঁধ কাটল ইসলামিক স্টেট। একাধিক সরকারি ওয়েবসাইটে হানা দিল ‘সাইবার কেলিফেট’ হ্যাকাররা। সূত্রের খবর, ওহিও প্রদেশের একাধিক সরকারি ওয়েবসাইটে হামলা চালায় তারা। ওয়েবসাইটগুলিতে ঢুকলেই ভেসে উঠছে আইএস-এর সমর্থনে বার্তা। পাশাপাশি  আমেরিকাকেও দেওয়া হচ্ছে হুঁশিয়ারি।

[দীর্ঘদিনের প্রথায় ইতি, হোয়াইট হাউসে ইফতারে না ট্রাম্পের]

“মুসলিম দেশগুলিতে রক্তপাতের জন্য দায়ী ডোনাল্ড ট্রাম্প। প্রতিটি রক্তবিন্দুর বদলা নেওয়া হবে। ভুগতে হবে ট্রাম্প ও আমেরিকানদের।” এমনটাই হুঙ্কার দিয়েছে হ্যাকাররা। রবিবারের ওই হামলার পর আক্রান্ত ওয়েবসাইটগুলি খুললেই হোমপেজে ভেসে উঠছে আইএস পতাকা ও জেহাদি স্লোগান। ঘটনাটি নজরে আসতেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি এর সমাধান করে ফেলা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ওহিওর গভর্নরের দপ্তর। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, হামলার নেপথ্যে রয়েছে ‘টিম সিস্টেম ডিজ’ নামের একটি হ্যাকারদের গ্রুপ। আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট সমর্থিত এই গোষ্ঠী আমেরিকায় বেশ কয়েকটি সাইবার হামলায় অভিযুক্ত।

প্রসঙ্গত, ইসলামিক স্টেট ছাড়াও রুশ হ্যাকারদের সাইবার হানায় জেরবার আমেরিকা। অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে মস্কোয় বসেই কলকাঠি নেড়েছিল রুশ হ্যাকাররা। যে অভিযোগে এখনও তোলপাড় মার্কিন মুলুক। সম্প্রতি, ইউরোপ জুড়ে একাধিক হামলা চালিয়েছে আইএস। নিশানায় রয়েছে আমেরিকাও। ইরাক ও সিরিয়ায় খানিকটা কোনঠাসা হয়ে পড়লেও সোশ্যাল মিডিয়ায় জেহাদের বীজ ছড়িয়ে চলেছে জঙ্গি সংগঠনটি। ভৌগলিক সীমানার উর্ধ্বে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপের মাধ্যমে মগজ ধোলাইয়ের কাজ করছে জঙ্গিরা।

[মার্কিন মুলুকে সরকারের সাফল্যের কথা শোনালেন মোদি]

গত মাসে বিশ্বে ত্রাসের সঞ্চার করেছিল ‘ব়্যানসামওয়্যার’। আমেরিকা থেকে চুরি যাওয়া অত্যাধুনিক প্রযুক্তি ও সরঞ্জাম ব্যবহার করে বিশ্ব জুড়ে সাইবার হামলা চালিয়েছিল একদল হ্যাকার।  আমেরিকা, ইউরোপ ও এশিয়া মহাদেশের প্রায় ১০০টি দেশ হ্যাকারদের হামলার শিকার হয়েছিল।  সবথেকে বেশি প্রভাব পড়েছিল ব্রিটেনে। ভারতেও ওই হামলায় বিকল হয়ে গিয়েছিল অনেক কম্পিউটার।

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে