BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার ভ্যাকসিন তৈরিতে ভারতকে সাহায্য করতে বৈঠকে QUAD

Published by: Abhisek Rakshit |    Posted: March 10, 2021 8:24 pm|    Updated: March 10, 2021 8:24 pm

Quad nations meeting to announce financing to boost India vaccine output | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত (India), আমেরিকা (America), জাপান (Japan), অস্ট্রেলিয়া (Australia)। সম্প্রতি চার দেশকে নিয়ে গঠিত হয়েছে কোয়াড। আগামী শুক্রবারই চার দেশের রাষ্ট্রনেতারা বৈঠকে বসতে চলেছেন। তবে শুধু চিনা আগ্রাসন রুখতে বৈঠক নয়। জানা গিয়েছে, করোনা ভ্যাকসিন তৈরিতে ভারতকে আর্থিকভাবে সাহায্যের বিষয়টি নিয়েই আলোচনা হবে কোয়াডের প্রথম বৈঠকে। সংবাদমাধ্যমকে এমনটাই জানানো হয়েছে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে।

বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকাপ্রস্তুতকারক দেশ হল ভারত। বিশ্বে সমস্ত ভ্যাকসিনের ৬০ শতাংশই তৈরি হয় ভারতে। এছাড়া বিশ্ববাজারে ভারতের তৈরি করোনা ভ্যাকসিনের চাহিদাও অনেক বেশি। আর তাই করোনা ভ্যাকসিন তৈরিতে ভারতকে সাহায্য করতেই এগিয়ে আসতে চলেছে কোয়াড। আর দ্রুততার সঙ্গে ভ্যাকসিন তৈরি, সেই ভ্যাকসিন প্রদানের কাজ সম্পন্ন করা এবং করোনার নতুন স্ট্রেনকে রুখতেই এই পদক্ষেপ। আর সেজন্য ভারতকে আর্থিকভাবে সাহায্য করতেই এই সিদ্ধান্ত। এই প্রসঙ্গে হোয়াইট হাইসের এক আধিকারিক বলেছেন, “যত তাড়াতাড়ি ভ্যাকসিনেশনের কাজ সম্পন্ন হবে, তত তাড়াতাড়ি করোনার নতুন স্ট্রেনকে হারানো সম্ভব।”

[আরও পড়ুন: বন্দুকের সামনে বুক পেতে দাঁড়ালেন সন্ন্যাসিনী, হৃদয় মোচরানো মায়ানমারের ছবি ভাইরাল]

ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘Quadrilateral Security Dialogue’ বা QUAD গোষ্ঠী। লালফৌজের আগ্রাসী গতিবিধির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ তৈরি করতে চলতি মাসেই সদস্য দেশগুলির প্রতিনিধিদের বৈঠকে বসার কথা ছিল। তবে আগামী শুক্রবারের এই বৈঠকে করোনার ভ্যাকসিনই আলোচনার মূল বিষয়বস্তু হতে চলেছে বলে খবর। তবে আলোচনা হবে দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন নিয়ে। আসলে, এশিয়ায় চিনের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে প্রশমিত করতে চায় আমেরিকা। এদিকে ভারতের সঙ্গে চিনের সম্পর্কও খুব ভাল পরিস্থিতিতে নেই। সেই জায়গা থেকে কৌশলগত ভাবে আরও কাছাকাছি এসেছে ভারত-আমেরিকা। আর এবার কোয়াডের বৈঠকেও ভ্যাকসিন তৈরিতে ভারতকে সাহায্য করবে আমেরিকা-সহ অন্যান্য দেশগুলো।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে পাকিস্তানের পাশে ভারত! ইসলামাবাদে যাচ্ছে সাড়ে চার কোটি ভারতীয় টিকার ডোজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে