১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ট্রাম্পের নিষেধাজ্ঞা উড়িয়ে ফের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 22, 2017 4:17 am|    Updated: September 22, 2017 4:22 am

Rattling Nuke again N Korea threatens hydrogen blast over Pacific Ocean

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা উড়িয়ে প্রশান্ত মহাসাগরে আরও শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষার হুঁশিয়ারি দিল উত্তর কোরিয়া। সে দেশের বিদেশমন্ত্রীর সতর্কবার্তা, মার্কিন প্রেসিডেন্ট তাঁদের বিরুদ্ধে সেনা অভিযানের হুমকি দিলেও ডরায় না পিয়ংইয়ং। আর তা প্রমাণ করতেই দ্রুত প্রশান্ত মহাসাগরে গতবারের চেয়েও বেশ কয়েকগুণ শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া।

[উত্তর কোরিয়াকে পরমাণু বোমা দিচ্ছে পাকিস্তান, বিস্ফোরক সুষমা]

সে দেশের বিদেশমন্ত্রী রি ইয়ং হো, যাঁর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়, শুক্রবার নিউ ইয়র্কে জানিয়েছেন, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সেনাধ্যক্ষ কিম কং উন। তিনি বলেছেন, ‘আজ পর্যন্ত প্রশান্ত মহাসাগরে এমন শক্তিশালী বোমা কেউ ফাটায়নি। তবে ঠিক কবে বোমাটি পরীক্ষা হবে সেই বিষয়টি দেখভাল করছেন কিম।’ ট্রাম্পের সেনা অভিযানের হুমকির পর এটাই উত্তর কোরিয়ার প্রথম প্রতিক্রিয়া। কিম জং উনের আগ্রাসী আচরণে ক্ষুব্ধ ট্রাম্প মঙ্গলবার রাষ্ট্রসংঘের ভাষণে বলেন, ‘ইতিহাসে লেখা থাকবে এমন হামলা চালিয়ে উত্তর কোরিয়াকে ছারখার করে দিতে পারে আমেরিকা।’

[উত্তর কোরিয়াকে ‘ঠান্ডা’ করতে ব্যাপক মহড়া শুরু চিন-রাশিয়ার]

তবে ট্রাম্পের হুঁশিয়ারিকে যে বিশেষ গুরুত্ব দিচ্ছেন না উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্ট কিম, সে কথা তাঁর মন্তব্যেই পরিষ্কার। সম্প্রতি কোরীয় সংবাদমাধ্যমকে  দেওয়া এক প্রতিক্রিয়ায় কিম বলেছেন, ‘পাগলাটে মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের জবাব আমি গোলাগুলির বিনিময়ে দেব।’ বিশেষজ্ঞরা বলছেন, দুই দেশের মধ্যে শত্রুতা এখন চরমে উঠেছে। যার ফলস্বরূপ অদূর ভবিষ্যতে নিউক্লিয়ার যুদ্ধ বেধে গেলেও আশ্চর্য হওয়ার মতো কিছুই নেই। রাষ্ট্রসংঘে তাঁর ভাষণে ট্রাম্প স্পষ্ট জানিয়েছেন, আমেরিকা ও তার বন্ধু রাষ্ট্রকে কোনওরকম হুমকি দিলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেবেন তিনি। সবমিলিয়ে ট্রাম্পের হুঁশিয়ারি ও উত্তর কোরিয়ার পালটা হুঁশিয়ারিকে ঘিরে এই মুহূর্তে চরম দোটানায় বিশ্ববাসী।

[উত্তর কোরিয়াকে সবক শেখাতে অভিযানের ইঙ্গিত ট্রাম্পের]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement