BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নীরব মোদির স্ত্রীর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল

Published by: Monishankar Choudhury |    Posted: August 25, 2020 1:34 pm|    Updated: August 25, 2020 1:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ব্যাংক জালিয়াত নীরব মোদির স্ত্রী অ্যামি মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করল ইন্টারপোল। ভারতে আর্থিক তছরুপ ও টাকা পাচারের মামলায় এই পদক্ষেপ করেছে আন্তর্জাতিক সংস্থাটি।

[আরও পড়ুন: শীতের আগে ভ্যাকসিন না এলে আরও ভয়াবহ হতে পারে করোনা, আশঙ্কা বিশেষজ্ঞদের]

জানা গিয়েছে, ভারতে স্বামীর সঙ্গে আর্থিক দুর্নীতিতে জড়িয়ে থাকার অভিযোগ রয়েছে অ্যামির বিরুদ্ধে। এর ফলে বিশ্বের যে কোনও দেশে অ্যামি মোদির খোঁজ করতে পারবেন ভারতীয় গোয়েন্দারা। এমনকী প্রয়োজনে তাকে গ্রেপ্তারও করা যাবে। এর আগে গত বছর পিএনবি জালিয়াতিতে অভিযুক্ত নীরব মোদির ভাই নেহাল দীপক মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করে ইন্টারপোল। বেলজিয়ামের নাগরিক ৪০ বছরের নেহালের বিরুদ্ধে গ্লোবাল অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করা হয়। ভারতীয় তদন্তকারী সংস্থা ইডি তদন্ত করে নেহালের নামে আর্থিক দুর্নীতির প্রমাণ পায়। তাই তাদের আবেদনের ভিত্তিতে বেলজিয়ামের এন্টওয়ার্পে জন্মানো নেহাল দীপক মোদির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। ১৪,০০০ কোটি টাকার পিএনবি ব্যাংক কেলেঙ্কারির মামলার চার্জশিটে নাম রয়েছে নিহালের। সে এই কেলেঙ্কারির ঘটনাটি চাপা দিয়ে অনেক তথ্যপ্রমাণ লোপাট করেছিল বলে অভিযোগ। একইভাবে এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের তদন্তে উঠে আসে অ্যামি মোদির নামও।

এদিকে, আগামী ২৭ আগস্ট পর্যন্ত আদালতের নির্দেশে লন্ডনের জেলেই থাকতে হবে নীরব মোদিকে। উল্লেখ্য, গত বছরের জানুয়ারি মাসে পিএনবিতে জালিয়াতি করার বিষয়টি প্রকাশ্যে আসে। কিন্তু, তার কয়েক সপ্তাহ আগে পরিস্থিতি খারাপ হতে পারে অনুমান করে দেশ থেকে পালিয়েছিল নীরব ও নেহাল মোদি। সঙ্গে ছিল তাদের কাকা ও এই মামলার অন্যতম আসামি মেহুল চোকসি। ইডির অভিযোগ, নেহাল এবং তার পরিবারের অন্য সদস্যরা পলাতক নীরব মোদিকে অর্থ পাচার এবং ব্যাংক জালিয়াতির বিভিন্ন তথ্যপ্রমাণ নষ্ট করার কাজে সাহায্য করেছিল। তারপরই ২০১৯ সালে লন্ডনে গ্রেপ্তার করা হয় নীরবকে। তাঁর ভারত প্রত্যর্পণ নিয়ে বর্তমানে লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতে মামলা চলছে।

[আরও পড়ুন: লম্ফঝম্পই সার! চিনের সঙ্গে বাণিজ্য চুক্তি কার্যকর করতে ‘রাজি’ আমেরিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement