১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রী হয়েই কাজ শুরু, চার মন্ত্রীকে ইস্তফার নির্দেশ ঋষি সুনাকের!

Published by: Biswadip Dey |    Posted: October 25, 2022 9:13 pm|    Updated: October 25, 2022 9:13 pm

Rishi Sunak has asked for the resignation of several members of Liz Truss's team of ministers, said Sources। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দায়িত্ব পেয়েই তিনি জানিয়ে দিয়েছিলেন, আর্থিক সংকট থেকে দেশকে টেনে তোলাই তাঁর একমাত্র কাজ। আর সেজন্য দ্রুত কাজ শুরু করে দেবেন তিনি। কথা রাখতে ব্রিটেনের (UK) প্রধানমন্ত্রী হিসাবে জাতির উদ্দেশে প্রথম ভাষণের ঘণ্টাখানেকের মধ্যেই রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বৈঠক সারলেন ঋষি সুনাক (Rishi Sunak)। আর সেই সঙ্গে লিজ ট্রাসের মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রীকে ইস্তফা দেওয়ার নির্দেশও দিলেন। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

ওই সংবাদমাধ্যমের দাবি, এখনও পর্যন্ত চারজন মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন সুনাক। তাঁদের মধ্যে রয়েছেন বাণিজ্য সচিব জ্যাকব রিস-মগ, ন্যায় সচিব ব্র্যান্ডন লুইস, কর্ম ও অবসর সচিব ক্লোই স্মিথ ও উন্নয়ন মন্ত্রী ভিকি ফোর্ড। এঁদের মধ্যে জ্যাকব রিস-মগ ইতিমধ্যে ইস্তফা পেশও করে দিয়েছেন।

[আরও পড়ুন: স্রেফ চলতি বছরের লাভ ১২৬ কোটির বেশি! ঋষি সুনাকের স্ত্রীর সম্পত্তি কত?]

তবে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত জেরেমি হান্টের চাকরি যাচ্ছে না। তিনি তাঁর পদেই বহাল থাকছেন। পাশাপাশি উপপ্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে ডমিনিক রাবকে। এমনই দাবি ওই প্রতিবেদনের।

কিন্তু দায়িত্ব নিয়েই দ্রুত এত সক্রিয় কেন হয়ে উঠতে দেখা যাচ্ছে সুনাককে? আসলে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ঢুকে পড়লেও, ঋষির সামনে এখন পাহাড়প্রমাণ চ্যালেঞ্জ রয়েছে। রেকর্ড মূল্যবৃদ্ধির সমস্যায় পর্যুদস্ত ব্রিটেনের সাধারণ মানুষ। তার সঙ্গে পাল্লা দিয়ে বেশ কিছুদিন ধরেই পড়ে যাচ্ছে পাউন্ডের দামও। ফলে দেশের আর্থিক অবস্থার উন্নতি করতে গেলে কঠোর নীতি অবলম্বন করা ছাড়া উপায় নেই ঋষির সামনে। কিন্তু এহেন পরিস্থিতিতে নতুন করে সাধারণ মানুষের উপরে করের বোঝা চাপালে জনসমর্থন হারানোর আশঙ্কা থাকবে কনজারভেটিভ পার্টির সামনে। একসঙ্গে এত চ্যালেঞ্জ সামলে কীভাবে দেশকে এগিয়ে নিয়ে যাবেন তিনি? উত্তরের দিকে তাকিয়ে গোটা দুনিয়া। আর তাই দায়িত্ব নিয়েই কাজ শুরু করে দিলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন:স্বচ্ছ ভাবমূর্তি তৈরির মরিয়া চেষ্টা! হিন্দুদের দীপাবলির শুভেচ্ছা জানালেন পাক প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে