BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ছ’মাস সমুদ্রে ভেসে অবশেষে মিলল ঠাঁই, ইন্দোনেশিয়ায় আশ্রয় পেলেন ২৯৭ জন রোহিঙ্গা

Published by: Soumya Mukherjee |    Posted: September 7, 2020 6:18 pm|    Updated: September 7, 2020 6:18 pm

Rohingya crisis: Nearly 300 refugees land in Indonesia after months at sea

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ৬ মাস ধরে সমুদ্রে ভেসে থাকার পর অবশেষে ইন্দোনেশিয়ায় মাথা গোঁজার জায়গা খুঁজে পেলেন ২৯৭ জন রোহিঙ্গা। তাদের মধ্যে ১৪ জন শিশুও আছে। সোমবার ভোরে মৎস্যজীবীদের সাহায্যে তাঁরা সুমাত্রার উত্তর উপকূলে অবস্থিত আচেহ প্রদেশে পৌঁছতে সমর্থ হন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার গভীর রাতে সুমাত্রা (Sumatra)’র উত্তর উপকূলে অবস্থিত লোখসেমাওয়ে শহরের সমুদ্র সৈকত থেকে কিছুটা দূরে একটি কাঠের নৌকাকে ভাসতে দেখেন স্থানীয় মৎস্যজীবীরা। তারপর কাছে গিয়ে জানতে পারেন ওই নৌকা থাকা রোহিঙ্গা (Rohingya) শরণার্থীরা ৬ মাস ধরে সমুদ্র ভেসে রয়েছেন। সঙ্গে সঙ্গে ওই নৌকাটিকে পথ দেখিয়ে আচেহ প্রদেশের সৈকতে নিয়ে যাওয়া। খবর পেয়ে পুলিশ এসে ওই শরণার্থীদের উদ্ধার করে একটি অস্থায়ী ত্রাণশিবিরে নিয়ে যায়। ওই রোহিঙ্গাদের মধ্যে ১৪টি শিশু ও ১৮১ জন মহিলা রয়েছেন।

[আরও পড়ুন: শীঘ্রই চুক্তি না হলে ব্রেক্সিট আলোচনা থেকে সরে দাঁড়াবে ব্রিটেন, হুঁশিয়ারি জনসনের ]

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত মার্চ বা এপ্রিলে ওই রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশ থেকে ওই কাঠের নৌকা করে মালয়েশিয়ার উদ্দেশে রওনা দিয়েছিলেন। কিন্তু, মালেয়শিয়া বা থাইল্যান্ডের সরকার তাঁদের দেশে ঢুকতে দেয়নি। বাধ্য হয়ে তাই সমুদ্রেই ভাসছিলেন ওই শরণার্থীরা। এর জেরে ১৩ বছরের এক রোহিঙ্গা কিশোর অসুস্থ হয়ে পড়ে। তাকে হাসপাতালে ভরতি করা হয়েছে।

[আরও পড়ুন: ট্রাম্প ‘বেহায়া’, মন্তব্য করে মার্কিনিদের সঠিক মানুষ বেছে নেওয়ার পরামর্শ জার্মানির বিদেশমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে