BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বিশ্বকাপের আগে হামলার ছক আইএস-এর, ভেস্তে দিল রাশিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 5, 2018 6:25 pm|    Updated: May 5, 2018 6:25 pm

Russia busts ISIS terror module, nabs five terrorists

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলামিক স্টেট আইএসের পাঁচ জঙ্গিকে পাকড়াও করল রাশিয়ার ফেডsরাল সিকিউরিটি সার্ভিস বা এফএসবি। দেশের বিভিন্ন জনবহল স্থানে হামলা চালানোর পরিকল্পনায় তারা রাশিয়ায় প্রবেশ করেছিল বলে জানিয়েছেন এফএসবির তদন্তকারী অফিসারেরা। তাদের কাছ থেকে মিলেছে প্রচুর উন্নত আগ্নেয়াস্ত্র।

সংবাদ সংস্থা সূত্রে খবর, রাজধানী মস্কো থেকে গত ৩ মে এই পাঁচ জঙ্গিকে পাকড়াও করেছে এফএসবি। বড়সড় হামলা চালানোর পরিকল্পনাতেই যে তারা রাশিয়াতে প্রবেশ করেছিল সেই বিষয়ে নিশ্চিত হলেও, কোথায় হামলা চালান হবে তা অজানা রয়েছে তদন্তকারীদের কাছে। জঙ্গিদের পাকড়াও করে এখন সেই ব্লু-প্রিন্টেরই খোঁজ শুরু করেছে এফএসবি। ধৃতরা ছাড়াও আরও কোনও জঙ্গি এখনও রাশিয়াতে আত্মগোপন করে রয়েছে কিনা তাও খোঁজ করা হচ্ছে। রাশিয়ায় হামলার বিষয়ে আইএসের পরবর্তী পরিকল্পনা কী রয়েছে তাও ধৃত পাঁচ জঙ্গির কাছে জানার চেষ্টা করছে এফএসবির অফিসারেরা। আগামী মাসেই রাশিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। আর এই বিশ্বকাপে বড়সড় হামলা চালাতে পারে আইএস,
এমন আশঙ্কা আগে থেকেই ছিল। ফলে নিরাপত্তার কড়াবেষ্টনীতে মুড়ে ফেলা হয়েছে গোটা রাশিয়া। কিন্তু তারপরেও পাঁচ আইএস জঙ্গি ধরা পড়ায় নড়েচড়ে বসেছে রুশ প্রশাসন।

রুশ প্রশাসনের পক্ষ থেকে প্রকাশ করা হয়নি ধৃত পাঁচ জঙ্গির পরিচয়। শুধুমাত্র তদন্তকারীরা জানিয়েছেন, টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে এই জঙ্গিরা অন্য দেশে থাকা তাদের মাথাদের সঙ্গে যোগাযোগ রাখত। জঙ্গিদের আস্তানাতে তল্লাশি চালিয়ে মিলেছে শক্তিশালী বিস্ফোরক ও তা তৈরির প্রচুর সরঞ্জম। আমেরিকার পাশাপাশি সিরিয়ায় আইএস দমনে সামরিক অভিযান চালাচ্ছে রুশ সেনাও। এরজন্যই আগামী মাসে হতে চলা ফুটবল বিশ্বকাপকে টার্গেট করে রাশিয়ায় বড়সড় হামলার পরিকল্পনা চালাচ্ছে আইএস।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে