৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দু’টি নয়, একটি ডোজেই হবে কাজ! এবার স্পুটনিক লাইট ভারতে আনতে চায় রাশিয়া

Published by: Biswadip Dey |    Posted: May 16, 2021 3:38 pm|    Updated: May 16, 2021 3:45 pm

Russia planning to introduce single-dose COVID-19 vaccine 'Sputnik Lite' in India soon | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই জানা গিয়েছিল সিঙ্গল ডোজের স্পুটনিক টিকার কথা। নতুন এই টিকার নাম দেওয়া হয়েছে ‘স্পুটনিক লাইট’ (Sputnik Light)। এবার সেই টিকা দ্রুত ভারতে নিয়ে আসার পরিকল্পনা করার কথা জানাল রাশিয়া।

ভারতে নিযুক্ত রাশিয়ার (Russia) রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ রবিবার সংবাদ সংস্থা এএনআইকে এব্যাপারে জানান। এদিনই দ্বিতীয় বারের জন্য হায়দরাবাদে এসে পৌঁছেছে স্পুটনিক ভি টিকার ডোজ। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েই নিকোলাই জানান, শিগগিরি ভারতে স্পুটনিক লাইট সরবরাহ করার পরিকল্পনা করছে রাশিয়া। সেই সঙ্গে ভারতে স্পুটনিক ভি-র (Sputnik V) উৎপাদন বাড়িয়ে প্রতি বছর ৮৫ কোটি ডোজ করার পরিকল্পনার উল্লেখও জানান তিনি। অতিমারীর সময়ে পারস্পরিক সহযোগিতার এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে তিনি ভারত ও রাশিয়ার মধ্যে কৌশলী দ্বিপাক্ষিক সম্পর্ক ও অংশীদারির কথা তুলে ধরেন।

[আরও পড়ুন: গাজায় ইজরায়েলি বিমান হানায় গুঁড়িয়ে গেল একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের অফিস]

পাশাপাশি স্পুটনিক ভি টিকার ভূয়ষী প্রশংসা করে তিনি বলেন, ‘‘রাশিয়ার বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছেন করোনার নয়া স্ট্রেনের বিরুদ্ধেও এটি অত্যন্ত কার্যকর।’’ সেই সঙ্গে জানিয়ে দেন, গোটা বিশ্বেই কীভাবে এই টিকার কার্যকারিতা নিয়ে সকলেই প্রশংসা করেছে। প্রসঙ্গত, স্পুটনিক ভি ভারতে তৃতীয় টিকা হিসেবে ব্যবহারের অনুমোদন পায় গত ১২ এপ্রিল।

এমাসের গোড়াতেই স্পুটনিক লাইট টিকার কথা সকলকে জানায় রাশিয়া। ওই সময়ই রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তথা আরডিআইএফ-এর চূড়ান্ত অনুমোদন ওই টিকা। এক বিবৃতিতে আরডিআইএফ জানিয়ে দেয়, স্পুটনিক ভি টিকার দু’টি ডোজ নিলে তার কার্যকারিতা ৯১.৬ শতাংশ। কিন্তু একটি ডোজের ক্ষেত্রে তা দাঁড়াবে ৭৯.৪ শতাংশ। টিকা নেওয়ার ২৮ দিন পর প্রাপ্ত তথ্যকে বিশ্লেষণ করে তেমনটাই জানা গিয়েছে। ২০২০ সালের ৫ ডিসেম্বর থেকে এবছরের ১৫ এপ্রিল পর্যন্ত চলা পরীক্ষার ভিত্তিতেই অনুমোদন দেওয়া হয়েছে স্পুটনিক লাইটকে। এর দাম পড়বে ১০ মার্কিন ডলার থেকে সামান্য কম।

আরডিআইএফ-এর প্রধান কিরিল দিত্রিভ জানিয়ে দেন, ‘‘অল্প সময়ের মধ্যে বিরাট সংখ্যক মানুষের টিকাকরণ করতে হলে এই সিঙ্গল ডোজের টিকা কাজে আসবে। বিশেষ করে যেখানে সংক্রমণ দারুণ ভাবে ছড়িয়ে পড়েছে সেখানে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারা সম্ভব হবে।’’

[আরও পড়ুন: হামাসের বিরুদ্ধে ট্যাঙ্ক নামাল ইজরায়েল! সংঘর্ষে গুলিবিদ্ধ নেটফ্লিক্সের তারকা অভিনেত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement