BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘চিন আক্রমণ করলে রাশিয়া বাঁচাতে আসবে না’, ভারতকে হুঁশিয়ারি আমেরিকার

Published by: Paramita Paul |    Posted: April 1, 2022 3:10 pm|    Updated: April 1, 2022 3:10 pm

Russia will not save India from China, US Warns India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সরাসরি আমেরিকার (USA) হুমকির মুখে ভারত। বৃহস্পতিবার ভারতে এসে ডেপুটি মার্কিন নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিং স্পষ্ট জানিয়ে দেন, রাশিয়ার (Russia) বিরোধিতা না করে ভুল করছে ভারত (India)। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া, এই হুঁশিয়ারিও দেওয়া হয়েছে আমেরিকার তরফ থেকে। রাশিয়া এবং ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের সাম্প্রতিক উন্নতি হয়েছে। আর এই সম্পর্কের উন্নতিকে আমেরিকা ভাল ভাবে নেবে না বলে জানিয়েছেন দলীপ সিং।

সম্প্রতি চিনের (China) বিদেশমন্ত্রী ওয়াং ই জানিয়েছিলেন, রাশিয়া এবং চিনের সম্পর্ক ‘শর্তহীন’। সেই কথার রেশ টেনেই দলীপ বলেছেন, “চিন যদি ভারত আক্রমণ করে, তাহলে রাশিয়া বাঁচাতে আসবে না।” রাশিয়া এবং চিনের সম্পর্কে বেশি জোর ফলাবে চিন, এমনটাই দাবি করেছেন মার্কিন প্রতিনিধি। বিশ্বে গণতন্ত্র বজায় রাখার উদ্দেশে রাশিয়ার আগ্রাসনকে থামানো দরকার, সেই কারণেই বিভিন্ন নিষেধাজ্ঞা চাপানো হয়েছে ভ্লাদিমির পুতিনের দেশের উপর এমনটাই জানিয়েছেন দলীপ।

[আরও পড়ুন: ‘পরীক্ষাকে উৎসব ভাবতে হবে’, ‘পরীক্ষা পে চর্চা’য় পড়ুয়াদের ভোকাল টনিক মোদির]

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) প্রেক্ষিতে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে রাশিয়ার উপর। এহেন পরিস্থিতিতে ভারতকে কম দামে তেল-সহ অন্যান্য পণ্য কেনার আহ্বান জানিয়েছে রাশিয়া। সেই প্রসঙ্গেই বৃহস্পতিবার ভারতীয় বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলার সঙ্গে বৈঠকের পরে মার্কিন উপদেষ্টা বলেছেন, “রাশিয়া থেকে ভারতের আমদানির পরিমাণ যদি এখন বৃদ্ধি পায়, তাহলে সেটা মোটেও ভাল ভাবে নেবে না আমেরিকা। আন্তর্জাতিক ক্ষেত্রে রাশিয়ার প্রতি যা যা নিষেধাজ্ঞা রয়েছে, সেই বিধি লঙ্ঘঘন করা একেবারেই সমর্থন করবে না আমেরিকা।” এহেন হুমকির পরে তিনি আরও বলেছেন, “কোনও দেশ যেন রাশিয়াকে আর্থিক ভাবে সমর্থন না করে, সেরকম একটা পরিস্থিতি তৈরি করতে চাই আমরা। যদি কেউ রাশিয়ার পাশে দাঁড়ায়, তাহলে তার ফলাফলও ভুগতে হবে সেই দেশকে।” যদিও রাশিয়াকে সমর্থনের ফল কী হতে পারে, তা নিয়ে মুখ খুলতে চাননি দলীপ। ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে বেশিরভাগ অস্ত্র কেনা হয় রাশিয়া থেকে। সেই প্রসঙ্গে আমেরিকা জানিয়েছে, তারা অস্ত্র এবং অন্যান্য ক্ষেত্রে ভারতের পাশে দাঁড়াতে রাজি আছে।

প্রসঙ্গত, রুশ মুদ্রা রুবল এবং ভারতীয় মুদ্রার মাধ্যমে বাণিজ্যিক আদান প্রদান সম্ভব কিনা, তা নিয়ে আলোচনার জন্য ইতিমধ্যেই ভারতে এসেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। তার মধ্যেই এমন কড়া মার্কিন বার্তা পেয়ে অস্বস্তিতে ভারত। যদিও ভারতীয় বিদেশসচিব জানিয়েছেন, “এখনও পর্যন্ত রাশিয়া এবং ভারতের যা যা বাণিজ্যিক চুক্তি রয়েছে, তা নিয়ে কোনও সমস্যা নেই।”

[আরও পড়ুন: ইমরান খান ‘ঝুঁকেগা নেহি’! ‘ইস্তফা দিচ্ছি না’, সাফ জানালেন পাক প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে