Advertisement
Advertisement

আরও বেশি তেল রপ্তানি হবে ভারতে, IOCর সঙ্গে চুক্তি রাশিয়ান সংস্থার

ভারতে এসে চুক্তি সই করেছেন রুশ সংস্থার প্রতিনিধি।

Russian company signs deal with IOC to increase Russian oil supply | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:March 29, 2023 8:48 pm
  • Updated:March 29, 2023 8:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে তেল রপ্তানির পরিমাণ আরও বাড়াতে চাইছে রাশিয়া (Russia)। সেদেশের বিখ্যাত তেল উৎপাদন সংস্থা রোসনেফটের তরফে জানানো হয়েছে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের সঙ্গে বিশাল চুক্তি সম্পাদন করেছে তারা। ভারতে তেল রপ্তানির পরিমাণ আরও বাড়িয়েই এই চুক্তি সম্পাদন হয়েছে। রোসনেফটের (Roseneft) এক শীর্ষ আধিকারিক ভারতে (India) এসে এই চুক্তি সই করেছেন বলেই জানা গিয়েছে। তবে কত পরিমাণ তেল রপ্তানির চুক্তি হয়েছে, সেই বিষয়ে কিছু জানায়নি সংস্থাটি।

মঙ্গলবারই রাশিয়ার উপপ্রধানমন্ত্রী অ্যালেকজান্ডার নোভাক বলেছিলেন, ভারতে রুশ তেল রপ্তানির পরিমাণ প্রায় কুড়িগুণ বেড়েছে। তারপরেই বুধবার বিবৃতি প্রকাশ করে রোসনেফট। সংস্থার তরফে বলা হয়, “রোসনেফট অয়েল কোম্পানি ও ইন্ডিয়ান অয়েল কোম্পানি একটি চুক্তি সই করেছে। আগের থেকে অনেক বেশি রুশ তেল রপ্তানি করা হবে এই সংস্থায়। এমনকি দুই দেশের মুদ্রা ব্যবহার করেই যেন বাণিজ্য এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়েও আলোচনা হয়েছে দুই সংস্থার মধ্যে।”

Advertisement

[আরও পড়ুন: ‘২৩ বছরে কখনও শান্তি পাইনি’, স্বামীকে খুনের পর স্বীকারোক্তি স্ত্রীর]

গত বছর ইউক্রেনে রুশ হামলার (Russia Ukraine War) পর থেকেই আন্তর্জাতিক মহলে প্রবল চাপের মুখে পড়ে রাশিয়া। একাধিক নিষেধাজ্ঞার চাপে ভ্লাদিমির পুতিনের দেশের উপর। রুশ পণ্য কেনাবেচা কার্যত বন্ধ করে দেয় একাধিক পশ্চিমি দেশ। সেই সময়ে ভারতকে বিশাল ছাড়ে তেল বিক্রি করার সিদ্ধান্ত নেয় রাশিয়া। তারপরেই ব্যাপকহারে বাড়তে থাকে রুশ তেলের আমদানি। তবে জানা গিয়েছে, গত বছর ব্যাপক ক্ষতির মুখে পড়েছে রোসনেফট। তারপরেই ভারতের সঙ্গে চুক্তি সম্পাদন করেছে তারা।

Advertisement

[আরও পড়ুন: সুকান্তদের সময় দেননি, একদিন বাদেই লকেটের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ