BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

নিরাপত্তা উপদেষ্টা-সহ বাইডেন প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠক জয়শংকরের

Published by: Abhisek Rakshit |    Posted: May 28, 2021 9:16 am|    Updated: May 28, 2021 9:16 am

S Jaishankar Meets US Lawmakers, Discusses Quad, Cooperation On Vaccines | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) আমলে ভারত-আমেরিকার সখ্যতা সর্বজনবিদিত। কিন্তু মার্কিন মসনদে এখন পালাবদল হয়েছে। প্রেসিডেন্ট পদে বসেছেন জো বাইডেন (Joe Biden)। দু’দেশের সম্পর্ক মজবুত করতে জো বাইডেনের আমলে প্রথমবার আমেরিকা সফরে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। আর সেখানে গিয়েই মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সারলেন তিনি। একাধিক বিষয় নিয়ে তাঁদের সঙ্গে আলোচনাও সারেন বিদেশমন্ত্রী।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের মহাসচিবের সঙ্গে সাক্ষাতের পর বুধবার পৃথকভাবে বৈঠক সারলেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টর অ্যাভ্রিল হেইনস, হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকসের সঙ্গে। ভ্যাকসিন উৎপাদন, দ্বিপাক্ষিক বাণিজ্য, কোয়াড, ইন্দো-প্যাসিফিক এলাকায় শান্তিস্থাপন এবং আফগানিস্থান থেকে সেনা প্রত্যাহার-একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। পরবর্তীতে বৈঠকে আলোচিত বিষয়গুলি টুইটে জানানও বিদেশমন্ত্রী এস জয়শংকর।

[আরও পড়ুন: ‘ত্রাণের এক পয়সাও নেব না’, বিধ্বস্ত গাজা থেকে বার্তা ‘পঙ্গু’ হামাসের]

জানা গিয়েছে, মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে আফগানিস্থান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং ইন্দো-প্যাসিফিক এলাকার বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন জয়শংকর। এছাড়া মার্কিন ট্রেড রিপ্রেজেন্টেটিভ ক্যাথরিন টাইয়ের সঙ্গেও পৃথক বৈঠক সারেন বিদেশমন্ত্রী। সেখানে ভ্যাকসিন উৎপাদন, কোয়াড নিয়ে কথা বলেন। এরপর আবার হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকস এবং ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টর অ্যাভ্রিল হেইনস সঙ্গেও দেখা করেন জয়শংকর। দীর্ঘক্ষণ আলোচনা সারেন। পরবর্তীতে টুইটে সেকথা জানান।

 

এর আগে মঙ্গলবারই আমেরিকার মাটিতে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের সঙ্গে বৈঠক সারেন এস জয়শংকর। সেখানে সন্ত্রাসবাদ, আন্তর্জাতিক নিরাপত্তা, দক্ষিণ-পশ্চিম এশিয়ার ভূ-কৌশলগত পরিস্থিতি, আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারে ভারতের সম্ভাব্য ভূমিকা নিয়ে কথা বলেন। পাশাপাশি টিকাকরণ নীতি নিয়েও আলোচনা হয়। প্রসঙ্গত, আগামী ২৮ মে পর্যন্ত মার্কিন মুলুকে থাকবেন বিদেশমন্ত্রী। যোগ দেবেন আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈঠকে।

[আরও পড়ুন: করোনার উৎস কোথায়? ৯০ দিনের মধ্যে মার্কিন গোয়েন্দাদের রিপোর্ট জমার নির্দেশ বাইডেনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement