BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

SAARC বৈঠকে তালিবানের উপস্থিতির দাবি তুলল পাকিস্তান, ভেস্তে গেল আলোচনা

Published by: Monishankar Choudhury |    Posted: September 22, 2021 9:29 am|    Updated: September 22, 2021 12:06 pm

Saarc foreign ministers’ meet canceled due to ‘lack of concurrence’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদস্যদের মধ্যে ‘সহমতের অভাবে’ বাতিল হয়ে গেল SAARC গোষ্ঠীর বৈঠক। চলতি সপ্তাহে নিউ ইয়র্কে সার্ক-এর অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল। তবে বৈঠকে তালিবানের উপস্থিতির দাবি তোলে পাকিস্তান। যার জেরে প্রতিবাদ করে অন্য দেশগুলি। 

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের অধিবেশনে ভাষণ দিতে চায় তালিবান! মহাসচিবকে চিঠি আফগানিস্তানের বিদেশমন্ত্রীর]

দক্ষিণ এশিয়ার আটটি দেশ মিলে বাণিজ্যিক ও কূটনৈতিক সহযোগিতা বাড়িয়ে তুলতে তৈরি হয়েছে ‘সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন’ (Saarc) বা সার্ক গোষ্ঠী। সদস্য দেশগুলি হচ্ছে–ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটান। তবে গোড়া থেকে সদস্য দেশগুলির মধ্যে দেখা দেয় মতানৈক্য। বিশেষ করে, ২০১৬ সালে কার্যত কোমায় চলে যায় সার্ক গোষ্ঠী। ওই বছর ইসলামাবাদে বৈঠক হওয়ার কথা ছিল সদস্য দেশগুলির। তবে উরিতে সন্ত্রাসবাদী হামলার প্রেক্ষিতে সেই বৈঠক বয়কট করে ভারত। তারপর থেকে সেই অর্থে কোনও বড় পদক্ষেপ করেনি গোষ্ঠীটি।

২৪ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার নিউ ইয়র্কে বৈঠকে বসার কথা ছিল সার্ক দেশগুলির বিদেশমন্ত্রীদের। সূত্রের খবর, তবে সেখানে আফগানিস্তানের পক্ষ থেকে তালিবানের উপস্থিতির দাবি জানায় পাকিস্তান। এনিয়ে আপত্তি জানায় ভারত-সহ বাকি সদস্য দেশগুলি। বলে রাখা ভাল, মূলত ভারত ও পাকিস্তানের সংঘাতের জন্য সার্ক গোষ্ঠী কার্যত নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। 

উল্লেখ্য, আফগানিস্তানের তালিবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। জেহাদি সরকারটির বেশ কয়েকজন মন্ত্রী রাষ্ট্রসংঘের সন্ত্রাসবাদী তালিকায়। এহেন সময়ে সার্ক গোষ্ঠীতে ইসলামাবাদ ছাড়া তাদের উপস্থিতি চাইছে না কোনও সদস্য দেশ। আর তা নিয়েই এবারের বৈঠক ভেস্তে গিয়েছে। বিশ্লেষকদের মতে, সার্ক বৈঠকে তালিবান নেতৃত্বকে উপস্থিত করে আন্তর্জাতিক মঞ্চে তালিবান সরকারকে বৈধতা দেওয়ার চেষ্টা করছে পড়শি দেশটি। আর গোটাটাই হচ্ছে পাক সেনা ও আইএসআইয়ের নির্দেশে।                      

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের অধিবেশনে ভাষণ দিতে চায় তালিবান! মহাসচিবকে চিঠি আফগানিস্তানের বিদেশমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement