BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বের দীর্ঘতম বুদ্ধ মূর্তি বানিয়ে তাক লাগালেন বালুশিল্পী সুদর্শন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 12, 2017 1:53 pm|    Updated: May 12, 2017 3:58 pm

Sand artist Sudarsan Pattnaik creates longest Buddha sand sculpture in Colombo

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজির গড়ার শপথ নিয়ে শ্রীলঙ্কা পাড়ি দিয়েছিলেন বিখ্যাত বালুশিল্পী সুদর্শন পট্টনায়ক। অবশেষে সেই কাজে সফল তিনি। কলম্বোয় বিশ্বের দীর্ঘতম বালির বুদ্ধি মূর্তি গড়ে দুনিয়াকে আরও একবার তাক লাগিয়ে দিলেন সুদর্শন।

[শহিদ উমরের হত্যাকারী জঙ্গিদের নাম প্রকাশ করল পুলিশ]

১০ মে কলম্বোতে ১৪ তম আন্তর্জাতিক ভেসক দিবস সেলিব্রেট করছে শ্রীলঙ্কা সরকার। বুদ্ধ পূর্ণিমা হিসেবে কলম্বোর এই বিশেষ অনুষ্ঠান চলবে টানা পাঁচ দিন। তার জন্য কলম্বোর ভারতীয় দূতাবাস থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল সুদর্শনকে। সেখানেই বিশ্বের দীর্ঘতম বালির বুদ্ধ মূর্তি তৈরি করে বাজিমাত করলেন তিনি। যার দৈর্ঘ্য ৪০ ফুট। শ্রীলঙ্কা পাড়ি দেওয়ার আগে সুদর্শন জানিয়ে ছিলেন, দ্বীপরাষ্ট্রের সংসদ ভবনের সামনে দীর্ঘতম বুদ্ধ মূর্তি বানানোর পরিকল্পনা রয়েছে তাঁর। সেই লক্ষ্য নিয়ে গত সোমবার থেকেই নিজের দলের সঙ্গে বুদ্ধ মূর্তি গড়ার কাজ শুরু করে দিয়েছিলেন। তাঁর হাতের জাদুতে ফুটে উঠেছে শায়িত বুদ্ধের মূর্তি। রঙিন আলোর ছোঁয়ায় এক মুহূর্তের জন্য মূর্তিটি দেখে মনে হতে পারে পাথরে খোদাই করে তৈরি করা হয়েছে। টুইটারে নিজের এই সৃষ্টির ছবিও পোস্ট করেছেন বালুশিল্পী। এমন অনবদ্য শিল্পকলার সাক্ষী হতে হাজির হচ্ছেন হাজার হাজার শ্রীলঙ্কাবাসী।

সুদর্শনের শিল্পে কখনও ফুটে ওঠে প্রশংসার কাহিনি তো কখনও ব্যর্থতার গ্লানি। তাঁর ঝুলি পুরস্কারে ভরা। এর আগে বিশ্বের উচ্চতম বালির দূর্গ বানিয়ে গিনেসবুকে নাম তুলেছিলেন ওড়িশার এই স্বনামধন্য শিল্পী। যার উচ্চতা ছিল ৪৮ ফুট ৮ ইঞ্চি। সুদর্শন স্যান্ড আর্ট ইনস্টিটিউটের ৩০ জন ছাত্রকে সঙ্গে নিয়ে পুরীর সমুদ্রসৈকতে এই সুউচ্চ দূর্গটি বানান তিনি। গত বছর আবার বড়দিনে বালি দিয়ে চার দিন ধরে ১,০১০ টি সান্তা ক্লজ তৈরি করে লিমকা রেকর্ড বুকে জায়গা করে নিয়েছিলেন। ইতিমধ্যেই পদ্মশ্রী সম্মানে ভূষিত বালুশিল্পী এবছর দশম মস্কো বালি আর্ট চ্যাম্পিয়নশিপে সোনার পদক ঝুলিতে ভরেছেন। এবার শ্রীলঙ্কায় নিজের লক্ষ্যপূরণ হওয়ায় উচ্ছ্বসিত সুদর্শন।

[ন্যাশনাল হেরাল্ড মামলায় সোনিয়া-রাহুলের বিরুদ্ধে তদন্তের নির্দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে