BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লালকেল্লা নাকি লাহোরে! পাক দাবিতে বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2017 8:43 am|    Updated: June 15, 2017 8:43 am

SCO summit goof up: Red Fort in Pakistan, Indian flag in Pak tableau

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লালকেল্লা নাকি লাহোরে। আর তার নাম নাকি শালামার গার্ডেনস। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের এক প্রদর্শনীতে এমনই দাবি করল পাকিস্তান। শুধু তাই নয়,  ছবির নিচে ক্যাপশন দিতেও ভোলেনি তারা।  সেখানে তারা লেখে, ‘মুঘল সাম্রাজ্যের নমুনা। সম্রাট শাহজাহানের আমলে ওই সাম্রাজ্য সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছিল।’ ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে লালকেল্লার মাথার ওপর উড়ছে ভারতের জাতীয় পতাকা। তারপরেও পাকিস্তানের এই ব্যাখ্যার কোনও জবাব খুঁজে পাওয়া যাচ্ছে না।

[জিএসটি চালুর আগে ব্যাপক ছাড় ফ্রিজ, টিভি ও এসিতে]

শুধু লালকেল্লার বাইরের ছবিই নয়, মার্বেলের প্রাসাদ ও কেল্লার ভিতরের ছবিও দেখানো হয়েছে ওই প্রদর্শনীতে। সম্প্রতি সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে ভারত ও পাকিস্তান দু’দেশই যোগ দিয়েছে। চিন, রাশিয়া ও মধ্য এশিয়ার চারটি দেশ— কাজাখস্তান, উজবেকিস্তান, কিরঘিজস্তান ও তাজিকিস্তানও এই গোষ্ঠীর সদস্য। এই সব দেশও যোগ দিয়েছে সম্মেলনে। কাজাখস্তানের রাজধানী আস্তানাতে এই গোষ্ঠীর বৈঠকও হয়।

[আর্থিক দুর্নীতির অভিযোগে জেরার মুখে নওয়াজ শরিফ]

প্রদর্শনীতে প্রতিটি দেশই তাদের নিজস্ব ঐতিহ্যকে তুলে ধরে। ভারতও নিজের গর্ব বলে পরিচয় দিয়ে তাজমহল ও আগ্রা ফোর্টের ছবি দিয়ে তাদের প্রদর্শনী সাজিয়েছিল। ১৬৩১ থেকে ১৬৪৮ সালের মধ্যে এই স্থাপত্যগুলি গড়ে ওঠে বলে তথ্যও দেওয়া হয়। অন্যদিকে, কাজাখস্তানও ইয়াসি শহরে অবস্থিত খোয়াজা আহমেদ ইয়াসির দরগার ছবি তুলে ধরে।

[বাংলাকে আধুনিক ফুটবলে পাঠ দেবে নেদারল্যান্ডস]

লালকেল্লা নিজেদের বলে দাবি করার পাশাপাশি, মহেঞ্জোদাড়োর ভগ্নাবশেষের ছবিও দেয় পাকিস্তান। কিন্তু লালকেল্লাকে নিয়ে এমন হাস্যকর কাণ্ড পাকিস্তান কেন করল, তার কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে