BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গাজীপুর হামলায় ৬ জেএমবি জঙ্গির মৃত্যুদণ্ড বহাল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 28, 2016 3:07 pm|    Updated: July 28, 2016 7:26 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: প্রায় এক যুগ কেটে গেলেও গাজীপুর আইনজীবী সমিতির কার্যালয়ে জেএমবি’র বোমা হামলার ক্ষত আজও দগদগে। সেই জঙ্গি হামলায় আইনজীবী, নেতা-সহ মোট ৮ জন নিহত হয়েছিলেন। এই মামলায় ৬ জনের মৃত্যুদণ্ড বহাল রাখল ঢাকা হাই কোর্ট। প্রথমে মামলাটিতে আদালত জেএমবি’র দশ সদস্যকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিল। পরে দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড ও দু’জনকে খালাস করে দেওয়া হয়।

ডেথ রেফারেন্স ও আবেদনের শুনানি শেষে এই রায় দিল হাই কোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও জে বি এম হাসানের গঠিত দুই সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই রায় ঘোষণা করে।

মামলার নথি থেকে জানা যায়, আইনজীবীর বেশ ধরে ২০০৫ সালের ২৯ নভেম্বর গাজীপুরের আইনজীবী সমিতির দুই নম্বর হলে ঢুকে বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল জঙ্গিরা। হামলার দিনই জয়দেবপুর থানায় মামলা দায়ের করা হয়েছিল। দু’বছর পর জেএমবি নেতা এনায়েতউল্লাহ জুয়েল, আরিফুর রহমান আরিফ-সহ ১৫ জনকে হামলার ঘটনায় অভিযুক্ত করা হয়। অভিযুক্তদের মধ্যে চারজনকে আগেই ঝালকাঠির বিচারক হত্যা মামলায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। আরেক অভিযুক্ত নিহত হয়েছে। বাকি অপরাধীরা আদালতে বিচারকের কাছে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। এছাড়া মামলায় সরকারি পক্ষের হয়ে মোট ৭০ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement