Advertisement
Advertisement
Israel

ইজরায়েলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল নয়াদিল্লির বন্ধু

চেন্নাই থেকে রওনা দিয়েছিল বিস্ফোরক বোঝাই জাহাজটি।

Spain did not allow ship from India to Israel carrying explosive

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:May 19, 2024 4:21 pm
  • Updated:May 19, 2024 4:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস-ইজরায়েল যুদ্ধে প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান নিয়ে যুদ্ধ বন্ধ করার বার্তা দিয়েছে ভার‍ত। কিন্তু প্রশ্ন উঠছে, গোপনে ইজরায়েলকে অস্ত্র পাঠাচ্ছে নয়াদিল্লি? কারণ ভূমধ্যসাগরে একটি বিস্ফোরক বোঝাই জাহাজ আটক করেছে স্পেন। ওই জাহাজটি ভারত থেকে ইজরায়েলে যাচ্ছিল। উল্লেখ্য, এই প্রথমবার কোনও ইজরায়েলগামী জাহাজ আটকাল স্পেন।

ভারতের সঙ্গে স্পেনের কূটনৈতিক সম্পর্ক যথেষ্ট বন্ধুত্বপূর্ণ। কিন্তু ভারত (India) থেকে ইজরায়েলগামী একটি জাহাজ স্প্যানিশ বন্দরে নোঙর করার অনুমতি পায়নি। স্পেনের সরকারের তরফে বলা হয়, আগামী ২১ মে কার্তাজেনা বন্দরে নোঙর করার অনুমতি চেয়েছিল মারিয়ান ড্যানিকা। ডেনমার্কের জাহাজটি রওনা দিয়েছিল চেন্নাই থেকে। ইজরায়েলের (Israel) হাইফা বন্দরে যাওয়ার কথা ছিল। জানা গিয়েছে, ২৬.৮ টন বিস্ফোরক রয়েছে জাহাজটিতে। সিদ্ধার্থ লজিস্টিকস কোম্পানির তরফে জাহাজে মাল বোঝাই করা হয়েছিল।

Advertisement

[আরও পড়ুন: একবছরে বেড়েছে ১২০০ কোটি, রাজা চার্লসকে টপকে ধনীতমদের তালিকায় ঋষি সুনাক!

কিন্তু জাহাজটিকে ইজরায়েল যাওয়ার আগেই আটকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেন (Spain)। সেখানকার বিদেশমন্ত্রী হোসে ম্যানুয়াল আলবারেস জানান,”এই প্রথমবার কোনও জাহাজ আটকানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ইজরায়েলগামী অস্ত্রবোঝাই জাহাজকে স্পেনের বন্দরে নোঙর করার অনুমতি দেওয়া হবে না। আমাদের বিদেশনীতি অনুযায়ী, ইজরায়েলে যাওয়া কোনও অস্ত্র বোঝাই জাহাজ স্পেনে থামতে পারবে না। কারণ মধ্যপ্রাচ্যে অস্ত্র নয়, শান্তি চাই।”

Advertisement

গোটা বিষয়টি নিয়ে মুখ খুলেছে ভারত। বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, স্পেনে জাহাজ আটকে দেওয়ার সমস্ত রিপোর্ট পেয়েছে ভারত। আপাতত গোটা বিষয়টি নিয়ে তদন্ত চলছে। কিন্তু কোনও বিস্তারিত তথ্য জানাতে চায়নি বিদেশমন্ত্রক। তবে গোটা ঘটনায় প্রশ্ন উঠছে, তাহলে কি গোপনে ইজরায়েলকে অস্ত্র পাঠাতে চাইছে ভার‍ত? শান্তি ফেরানোর বার্তা কি কেবলই প্রকাশ্যে?

[আরও পড়ুন: পুতিনের ‘মধুসূদন দাদা’ এখন জিনপিং! কেন চিনকে ‘সোনার তরী’ ভাবছে রাশিয়া

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ