BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহিলা কর্মীদের মাসে তিন দিন ঋতুকালীন ছুটি দেবে স্পেন, ভারতে কী নিয়ম?

Published by: Kishore Ghosh |    Posted: May 12, 2022 3:45 pm|    Updated: May 12, 2022 4:10 pm

Spain the First Western Nation Set to Offer Three Days of 'Menstrual Leave' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের ঋতুকালীন ছুটি (Menstrual leave) পাওয়া উচিত? উত্তর এখনও স্পষ্ট নয়। এই নিয়ে বিতর্ক তোলেন মহিলারাই। পুরুষ-মহিলা বৈষম্যের প্রশ্ন ওঠে। এখনও পর্যন্ত পৃথিবীর অল্প কয়েকটি দেশ এই ছুটি মঞ্জুর করেছে। এবার সেই পথে হাঁটতে চলেছে স্পেন (Spain)। স্পেনের সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, তিন দিনের ঋতুকালীন ছুটি মঞ্জুর করতে চলেছে স্পেন সরকার। আগামী সপ্তাহেই দেশটির কেন্দ্রীয় মন্ত্রী পরিষদ ঐতিহাসিক ছুটি মঞ্জুর করতে পারে। ঐতিহাসিক কারণ, এই প্রথম ইউরোপের কোনও দেশ ঋতুকালীন ছুটি মঞ্জুর করতে চলেছে।

জানা গিয়েছে, ঋতুকালীন ছুটির খসরায় বলা হয়েছে, ঋতুকালীন শারীরিক ও মানসিক সমস্যায় মহিলারা এই ছুটি নিতে পারবেন। ‘দ্য স্প্যানিশ গাইনোকোলজি অ্যান্ড অবস্টেট্রিক্স সোসাইটি’ জানিয়েছে, ঋতুস্রাব চলাকালীন এক তৃতীয়াংশ মহিলা তীব্র পেটের ব্যথায় ভোগেন। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ‘ডিসমেনোরিয়া’ বলা হয়। এক্ষেত্রে পেট ব্যথা, মাথায় যন্ত্রণা, ডায়রিয়া, এমনকী জ্বরের উপসর্গও দেখা দেয়। অনেক মহিলা ঋতুস্রাব-পূর্ব ব্যথাতেও ভোগেন। এই বিষয়গুলি মাথায় রেখেই ঋতুকালীন ছুটির কথা ভেবেছে স্পেন সরকার।

[আরও পড়ুন: শ্রীলঙ্কা ছেড়ে যেতে পারবেন না, আদালতের রায়ে আরও বিপাকে রাজাপক্ষেরা]

এছাড়াও দেশটি প্রত্যেক স্কুলে স্যানিটারি ন্যাপকিন রাখার ব্যবস্থা বাধ্যতামূলক করতে চলেছে। স্যানিটারি ন্যাপকিন ও ট্যাম্পেনের কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এছাড়াও আর্থিকভাব দুর্বলদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ও ট্যাম্পেন দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

উল্লেখ্য, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ইতিমধ্যে সরকারি তরফে ঋতুকালীন ছুটি মঞ্জুর করেছে। আমেরিকার বেশ কিছু সংস্থাও মহিলা কর্মীদের ঋতুকালীন ছুটি মঞ্চুর করে থাকে। ইউরোপের দেশ হিসেবে স্পেনই প্রথম এই ছুটি আনতে চলেছে। কিন্তু ভারতীয় মহিলারা কি ঋতুকালীন ছুটি পান?

[আরও পড়ুন: খলিস্তানিদের সঙ্গে জুড়ছে কাশ্মীরি জঙ্গিরা, ভারতে হামলার নয়া ছক আইএসআইয়ের]

ঋতুকালীন ছুটি পাওয়া উচিত কিনা তা নিয়ে এদেশে বিতর্ক রয়েছে। এই বিতর্কে জড়ান মহিলারাই। কিছু মহিলা মনে করেন, ঋতুকালীন ছুটি থাকা উচিত। অন্যদের বক্তব্য, এই ছুটি দিলে কর্মস্থলে পুরুষ ও মহিলা কর্মীদের মধ্যে বৈষম্য বাড়বে। তার মধ্যেও বেশ কিছু কোম্পানি বিচ্ছিন্নভাবে ঋতুকালীন ছুটি দিয়ে থাকে। কোনও সংস্থা মাসে তিন দিন, কেউ দু’দিন, অনেকে আবার একদিন করে ছুটি দিয়ে থাকে। একটি সংস্থায় নিয়ম রয়েছে- বছরে দশ দিন ঋতুকালীন ছুটি পাবেন একজন মহিলা কর্মী। তবে সরকারি তরফে এই বিষয়ে এখনও অবধি কোনও উদ্যোগ নেওয়া হয়নি। উল্লেখ্য, গত বছরের জুলাই মাসে উত্তরপ্রদেশের মহিলা শিক্ষকদের একটি সংগঠন শিক্ষিকাদের জন্য তিন দিনের ঋতুকালীন ছুটি চেয়ে বিক্ষোভ দেখায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে