Advertisement
Advertisement

Breaking News

Britain

ব্রিটেনের কঠিনতম কুইজে কলকাতাবাসীর কামাল, তাক লাগাল বাংলার পড়ুয়া

কলকাতার সৌরজিতের দাপটেই ফাইনালে উঠেছে তাঁর দল।

Student from Kolkata steals show in toughest quiz of Britain

ছবি: সোশাল মিডিয়া

Published by: Anwesha Adhikary
  • Posted:April 4, 2024 8:03 pm
  • Updated:April 4, 2024 8:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের (Britain) কঠিনতম কুইজ প্রতিযোগিতায় বাজিমাত বঙ্গসন্তানের। একের পর এক কঠিন প্রশ্নের জবাব দিয়ে নিজের দলকে কুইজ প্রতিযোগিতার ফাইনালে তুলেছেন। আর মাত্র একটা ধাপ পেরলেই কুইজ প্রতিযোগিতায় দেশের সেরা হবে তাঁর কলেজের দল। সব মিলিয়ে, ব্রিটেনের কুইজ প্রতিযোগিতার নতুন তারা কলকাতার সৌরজিৎ দেবনাথ।

[আরও পড়ুন: বাইডেনকে মুছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জিতবেন ট্রাম্পই, আভাস সমীক্ষায়

ইংল্যান্ডের বিশিষ্ট কলেজগুলোকে নিয়ে প্রতিবছরই কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইউনিভার্সিটি চ্যালেঞ্জ নামে এই প্রতিযোগিতাটি ব্রিটেনের কঠিন কুইজ প্রতিযোগিতার মধ্যে অন্যতম। দিন কয়েক আগেই এই কুইজে নজর কাড়েন কলকাতার সৌরজিৎ। লন্ডনের ইম্পিরিয়াল কলেজের ৩১ বছর বয়সি পড়ুয়া পরপর কঠিন প্রশ্নের উত্তর দেন। বাফটা অ্যাওয়ার্ডে যেসমস্ত ভিডিও গেমস পুরস্কৃত হয়েছিল, সেই সংক্রান্ত প্রশ্নের জবাব দেন সৌরজিৎ। তাঁর দুরন্ত পারফরম্যান্সে ভর করেই কুইজ প্রতিযোগিতার ফাইনালে ওঠে ইম্পেরিয়াল কলেজ।

Advertisement

কুইজ প্রতিযোগিতার দলে থাকতে পেরেই উচ্ছ্বসিত কলকাতার যুবক। ফাইনালে উঠে বলেন, “ব্রিটেনের এই ঐতিহাসিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করতে পেরেছি, সেটাই অত্যন্ত সম্মানের। এবছর আমাদের দল খুবই শক্তিশালী। সকলেই নিজের ক্ষেত্রে দুর্দান্ত। আমি মূলত অঙ্ক, পদার্থবিদ্যা আর বিজ্ঞান নিয়ে পড়াশোনা করি কুইজের জন্য। তবে পপ সংস্কৃতি নিয়েও প্রশ্নের জবাব দিই।”

Advertisement

উল্লেখ্য, চন্দ্রযান ২ তৈরির সঙ্গেও যুক্ত ছিলেন কলকাতার পড়ুয়া। দীর্ঘদিন ইসরোতে কর্মরত ছিলেন। তবে ২০১৯ সালের পর ইংল্যান্ডে চলে যান উচ্চশিক্ষার জন্য। ইম্পেরিয়াল কলেজে গ্র্যাজুয়েশন, মাস্টার্স শেষ করেন। আপাতত একটি স্টার্ট আপ প্রোগ্রামের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

[আরও পড়ুন: তাইওয়ানের ভূমিকম্পে নিখোঁজ অন্তত ৫২, রয়েছেন দুই ভারতীয়ও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ