১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ইদের আনন্দ বদলে গেল স্বজন হারানোর শোকে, ইরাকে ফিদায়েঁ হামলায় মৃত অন্তত ৩৫

Published by: Monishankar Choudhury |    Posted: July 20, 2021 9:28 am|    Updated: July 20, 2021 9:28 am

Suicide attack in Iraq kills at least 35, wounds dozens | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইদের আনন্দ বদলে গেল স্বজন হারানোর শোকে। সোমবার ইরাকের (Iraq) রাজধানী বাগদাদে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণে নিহত হয়েছেন কমপক্ষে ৩৫ জন নিরীহ মানুষ। আহত হয়েছেন অনেকেই।

[আরও পড়ুন: নজরে Taliban, আফগানিস্তান সীমান্তে সামরিক মহড়ার প্রস্তুতি রাশিয়ার]

বিবিসি সূত্রে খবর, এদিন বাগদাদের সদর সিটি বাজারে বিস্ফোরণ ঘটায় এক ফিদায়েঁ জঙ্গি। এই হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। জেহাদি সংগঠনটির নিজস্ব সংবাদ সংস্থা ‘Nasheer news agency’ মারফৎ আইএস জানিয়েছে, ভিড়ে ঠাসা বাজারে গায়ে বিস্ফোরক বোঝাই জামা পরে আত্মঘাতী হামলা চালিয়েছে তাদের এক স্বদস্য। এই ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৫ জনের। আহত হয়েছেন ৬০ জন। আহতদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করছে প্রশাসন। এই ঘটনার পর জরুরি বৈঠকে বসেছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদিমি। নিজের টুইটার হ্যান্ডেলে এই হামলার তীব্র নিন্দা করেছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। সন্ত্রাসবাদের নাশ না হওয়া পর্যন্ত লড়াই চলবে বলেও হুমকি দিয়েছেন তিনি।

এদিকে, ইরাকে লাগাতার শিয়া মুসলিমদের উপর হামলা চালাচ্ছে ইসলামিক স্টেট। গত এপ্রিল মাসেও সদর সিটিতে বিস্ফোরণ ঘটিয়েছিল আইএস। ওই হামলায় প্রাণ হরিয়েছিলেন ২০ জন নিরীহ মানুষ। অতীতে বহুবার শিয়া সম্প্রদায়ের উপর হামলা চাইলয়েছে সুন্নি জঙ্গি সংগঠনটি। উল্লেখ্য, ২০১৯ সালে ইসলামিক স্টেটের শেষ গড় সিরিয়ার বাঘউজ দখল করে মার্কিন মদতপুষ্ট কুর্দিশ মিলিশিয়া ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’ (এসডিএফ)৷ ভেঙে পড়ে খিলাফত। তারপরই মার্কিন বাহিনীর হতে ইদলিবে খতম হয় কুখ্যাত ইসলামিক স্টেটের স্বঘোষিত আমির আবু বকর আল বাগদাদি। তবে ভেঙে পড়লেও শেষ হয়ে যায়নি সংগঠনটি। মুখপাত্র আবু হামজা আল-কুরেশি এক অডিও বার্তার মাধ্যমে তাদের নতুন প্রধানের নাম ঘোষণা করে ৷ ওই ঘটনার পরই টেলিগ্রাম অ্যাপে প্রচারিত এক বার্তায় বাগদাদির মৃত্যু নিশ্চিত করে আইএস। পাশাপাশি তাদের নতুন প্রধানের নাম ঘোষণা করে অ্যামেরিকাকে নতুন করে হুমকিও দেওয়া হয়।

[আরও পড়ুন: ফোনে আড়ি পাতার অভিযোগ ‘ভিত্তিহীন’, আইনি পদক্ষেপের হুঁশিয়ারি ইজরায়েলী সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement