BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পার্লামেন্ট সাসপেন্ড বেআইনি, সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী  

Published by: Monishankar Choudhury |    Posted: September 25, 2019 2:13 pm|    Updated: September 26, 2019 4:43 pm

Suspending Parliament was unlawful, ruled British Supreme Court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদালতে বড়সড় ধাক্কা খেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্ট সাসপেন্ড করার নির্দেশ বেআইনি। মঙ্গলবার এমনটাই রায় দিল ব্রিটেনের সুপ্রিম কোর্ট। 

[আরও পড়ুন: কাশ্মীরে নাশকতার ছক, পাঞ্জাবে আকাশ থেকে ফেলা হল প্রচুর আগ্নেয়াস্ত্র]

ব্রেক্সিট কার্যকরী হওয়ার আগে জনসনের নির্দেশ বাতিল করে দেন সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি ব্রেন্ডা হ্যাল। নজিরবিহীন রায়ে হ্যাল সাফ জানান, পার্লামেন্ট স্থগিত রাখার কোনও কারণ নেই।একটি নির্দেশ দিয়েই সংসদকে সাংবিধানিক কর্তব্য পালন করা থেকে বিরত রাখা যায় না। ফলে প্রধানমন্ত্রীর এই নির্দেশ খারিজ করা হয়েছে। উল্লেখ্য, আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর করার মেয়াদ শেষ হচ্ছে। বিরোধীরা বরাবর অভিযোগ করে আসছে যে ব্রেক্সিট ইস্যু থেকে পার্লামেন্টকে দূরে রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছেন জনসন। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের পর কীভাব পরিস্থিতি সামাল দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তা দেখার। 

এদিকে, শীর্ষ আদালতের যুক্তি উড়িয়ে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে সুপ্রিম কোর্টের রায়কে সম্মান জানিয়ে পার্লামেন্টের অধিবেশন বসবে বলে জানিয়েছেন তিনি। রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে অংশ নিতে নিউ ইয়র্ক গিয়েছেন বরিস। আজ অর্থাৎ বুধবার তাঁর দেশে ফেরার কথা। তার আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জনসন বলেন, ‘বিচারপতিরা যা বুঝেছেন আমি তার সঙ্গে একমত নই। আমি মনে করি এটা ঠিক নয়। কিন্তু আমরা রায় অনুযায়ী চলব এবং অবশ্যই পার্লামেন্টের অধিবেশন বসবে।’

[আরও পড়ুন: “পাক সন্ত্রাস রুখতে সক্ষম ‘ভারত পিতা’ মোদি”, বলছেন ডোনাল্ড ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে