Advertisement
Advertisement
Australia Temple

অস্ট্রেলিয়ার মন্দিরে ভাঙচুর, মোদিকে ‘হিটলার’ বলে দেওয়ালে স্লোগান খলিস্তানিদের

মন্দিরের দেওয়ালে 'হিন্দুস্তান মুর্দাবাদ' স্লোগানও লেখা হয়েছে।

Swaminarayan Temple vandalized in Australia, anti Modi anti India slogan written | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:January 12, 2023 1:58 pm
  • Updated:January 12, 2023 1:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার (Australia) মাটিতে হিন্দু মন্দিরে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল স্থানীয় খলিস্তানিদের বিরুদ্ধে। হামলার পরে ভারতবিরোধী স্লোগান লেখা হয় মন্দিরের দেওয়ালে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধেও স্লোগান লেখা হয়। মেলবোর্নের এই হামলার সঙ্গে যুক্ত রয়েছে এক খলিস্তানি (Khalistani) জঙ্গির অনুগামীরা, এমনটাই মনে করছে স্থানীয় প্রশাসন। ঘটনার পর একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে।

ঠিক কী ঘটেছিল? জানা গিয়েছে মেলবোর্নের মিল পার্ক এলাকায় স্বামী নারায়ণ মন্দিরে (Swaminarayan Temple) মঙ্গলবার হামলা চালায় খলিস্তানিরা। রাতের অন্ধকারে হামলার পর মন্দিরের দেওয়ালে ‘হিন্দুস্তান মুর্দাবাদ’, ‘মোদি হিটলার’-সহ একাধিক ভারত বিরোধী স্লোগান লেখা হয়। প্রাথমিক অনুমানের ভিত্তিতে জানানো হয়েছে, হামলার নেপথ্যে রয়েছে খলিস্তানি জঙ্গি ভিন্দ্রাওয়ালার অনুগামীরা। পৃথক খলিস্তান রাজ্যের অন্যতম প্রধান দাবিদার ছিলেন ভিন্দ্রাওয়ালা। অন্তত ২০ হাজার হিন্দু ও শিখকে হত্যা করার অভিযোগ ছিল এই সন্ত্রাসবাদীর বিরুদ্ধে। অপারেশন ব্লু স্টারে এই জঙ্গিকে নিকেশ করা হয়।

Advertisement

[আরও পড়ুন: ফের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, ভারত কত নম্বরে?]

স্থানীয় বাসিন্দারাই সকালে উঠে মন্দিরের দেওয়ালে ভারত বিরোধী স্লোগান দেখতে পান। এক ব্যক্তি জানিয়েছেন, “আমি সকালে উঠে মন্দিরে গিয়ে দেখি হিন্দু বিরোধী স্লোগানে দেওয়াল ভরে গিয়েছে। খলিস্তানিরা যেভাবে হিন্দুদের প্রতি বিদ্বেষমূলক আচরণ করেছে, তা দেখে আমার ভয় লাগছে।” এই হামলার তীব্র নিন্দা করেছে মন্দির কর্তৃপক্ষ। অস্ট্রেলিয়ার বিশ্ব হিন্দু পরিষদের তরফে বলা হয়েছে, পরিকল্পিতভাবে এই হামলা চালানো হয়েছে।

Advertisement

মেলবোর্নের জনপ্রতিনিধি ইভান মুলহল্যান্ডও এই হামলার নিন্দা করেছেন। “ভিক্টোরিয়ার শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করেছে এই ভাঙচুরের ঘটনা। এরকম পবিত্র সময়ে হিন্দুদের প্রতি এহেন বিদ্বেষমূলক আচরণ একেবারেই মেনে নেওয়া যায় না।” জানা গিয়েছে, মেলবোর্নের হিন্দুরা সম্মিলিতভাবে এই হামলার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। গত বছর থেকেই অস্ট্রেলিয়ায় হিন্দুদের বিরুদ্ধে হামলা হচ্ছে, এই মর্মে পুলিশ ও সাংসদদের কাছে অভিযোগ জানানো হয়েছে।

[আরও পড়ুন: করোনায় কাঁপছে চিন, সংক্রমণের আতঙ্কে অবসাদে আত্মহত্যা বয়স্কদের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ