Advertisement
Advertisement
Taiwan

‘মোদিজিকে ভয় দেখাতে পারবেন না’, ‘বন্ধু’ দিল্লির হাত ধরে চিনকে হুঁশিয়ারি তাইওয়ানের

তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট।

Taiwan has rejected China's outrage over exchange of messages between PM Narendra Modi and Taiwanese president
Published by: Biswadip Dey
  • Posted:June 18, 2024 8:08 pm
  • Updated:June 18, 2024 8:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাইওয়ানের প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তার জবাব দিয়েছিলেন নরেন্দ্র মোদি। তাতেই বেজায় অসন্তুষ্ট হয়েছিল চিন। উগরে দিয়েছিল ক্ষোভ। এবার বেজিংকে পালটা দিল তাইওয়ান। জানিয়ে দিল, এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভীত হবেন না বলেই তাদের বিশ্বাস।

প্রসঙ্গত, তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে মোদিকে শুভেচ্ছা জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং-তে। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আগামী দিনের ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী তাইওয়ান, এই বার্তাও দেন তিনি। এক্স হ্যান্ডেলেই তাইওয়ান (Taiwan) প্রেসিডেন্টকে ধন্যবাদ দিয়ে পোস্ট করেন মোদিও (PM Modi)। আর্থিক ক্ষেত্রে যৌথভাবে কাজের বার্তা দেন তিনি। এর পরই চিন জানিয়ে দেয়, বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখা কোনও দেশ তাইওয়ান প্রশাসনের কর্তাদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবে না। এবার চিনকে পালটা ‘জবাব’ দিলেন তাইওয়ানের উপবিদেশমন্ত্রী তিয়েন চুং-কাং।

Advertisement

[আরও পড়ুন: দুর্গাপুরে ডাক-কর্মীকে মাঝরাস্তা থেকে অপরহণের চেষ্টা! কাঠগড়ায় যোগীরাজ্যের পুলিশ]

তাঁকে বলতে শোনা গিয়েছে, ”নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে মোদিজিকে অভিনন্দন জানিয়েছিলেন তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার জন্য। মোদিজিও এক্স হ্যান্ডলকে বেছে নিয়েছিলেন প্রতিক্রিয়া জানানোর জন্য। পরস্পরকে শুভেচ্ছা জানানো একটা অত্যন্ত সাধারণ ব্যাপার। অন্যরা কেন এই নিয়ে কথা বলবে। আমি বুঝি না। দুই নেতার পারস্পরিক অভিনন্দন দেওয়া নেওয়ার মাঝে নাক গলানো এটা। আমি মনে করি মোদিজি ও আমাদের প্রেসিডেন্ট এতে ভীত হবেন না।”

আসলে তাইওয়ানকে স্বীকৃতি দেয় না বেজিং। আলাদা করে তাইওয়ানের সরকারকে ভারতও স্বীকৃতি দেয় না। সরকারিভাবে কূটনৈতিক সম্পর্কও নেই ভারত-তাইওয়ানের। তবে দ্বীপরাষ্ট্রের সঙ্গে নয়াদিল্লির যোগাযোগ রয়েছে বেসরকারিভাবে। এহেন পরিস্থিতিতে মোদির এক্স হ্যান্ডেলে পোস্ট দেওয়াতেই ক্ষুব্ধ বেজিং। এবার তাদের পালটা দিল তাইওয়ান। যদিও নয়াদিল্লি এখনও এই ইস্যুতে মুখ খোলেনি।

[আরও পড়ুন: বিয়ের আগে উদ্দাম পার্টি সোনাক্ষী-জাহিরের! শেয়ার করলেন একাধিক ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ