২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানের বোধোদয়! হঠাৎই আফগানিস্তানে পোলিও কর্মসূচিতে সায় জেহাদিদের

Published by: Biswadip Dey |    Posted: October 20, 2021 9:48 am|    Updated: October 20, 2021 9:48 am

Taliban agree to restart door-to-door polio vaccination programme across Afghanistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিগগিরি আফগানিস্তান (Afghanistan) জুড়ে শুরু হবে পোলিও টিকাকরণ (Polio vaccination programme)। দেশভর অনূর্ধ্ব ৫ শিশুদের পোলিও টিকাকরণ করতে সম্মত হয়েছে তালিবান (Taliban)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO একথা জানিয়েছে। এই সিদ্ধান্তকে আফগানিস্তানের মতো দেশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আসলে গত তিন বছর ধরেই আফগানিস্তানে নিষিদ্ধ পোলিও টিকাকরণ। সেই সময় দেশে গনি সরকার থাকলেও তালিবানের আধিপত্য ছিল যেসব অঞ্চলে সেখানে বাড়ি বাড়ি গিয়ে পোলিও টিকাকরণ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছিল। এর ফলে গত তিন বছরে ৩৩ লক্ষ শিশু টিকা পায়নি।

[আরও পড়ুন: মহাকাশে চক্কর চিনা আণবিক ক্ষেপণাস্ত্রের, তবে কি ব্যর্থ মার্কিন মিসাইল ডিফেন্স সিস্টেম?]

কিন্তু অবশেষে বোধোদয় হয়েছে তালিবানের। তারা রাজি হয়েছে আবার দেশজুড়ে কর্মসূচি নিতে। কিন্তু কেন? হঠাৎ এমন মতবদল জেহাদিদের? আসলে এই মুহূর্তে গোটা বিশ্বের কাছে নিজেদের সদর্থক ভাবমূর্তি তৈরি করতে মরিয়া তালিবান. গত আগস্টে তারা আফগান মুলুকের দখল নিলেও এখনও পর্যন্ত কোনও দেশই কার্যত তাদের স্বীকৃতি দেয়নি। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম পর্যায়ের তালিবান সরকারের মতোই এবারও শুরু থেকেই ভয়ংকর জেহাদিরা। তাই এবার এই ধরনের পদক্ষেপ করে বাকি বিশ্বের কাছে ভাবমূর্তি শোধরাতে চাইছে তালিবানরা।

যদিও এখনও পর্যন্ত তালিবানের তরফে এই নিয়ে কিছুই জানানো হয়নি। এমনকী এই বিষয়ে কোনও মন্তব্যও করতে চায়নি তারা। তবে হু ও ইউনিসেফের তরফে এক বিবৃতিতে সোমবারই স্বাগত জানানো হয়েছে তালিবানের সিদ্ধান্তকে।

গোটা বিশ্বে আফগানিস্তান আর পাকিস্তানই একমাত্র দেশ যেখানে পোলিও কর্মসূচি কার্যত মুখ থুবড়ে পড়েছে। তবে এবার নতুন আশার আলো জাগছে তালিবানের নয়া সিদ্ধান্তকে ঘিরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফগানিস্তান প্রতিনিধি দাপেং লুও জানিয়েছেন, ”এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। একদম সঠিক দিকেই।”

[আরও পড়ুন: অন্য রূপে গ্রেটা থুনবার্গ, পরিবেশ সম্মেলনের মঞ্চে বক্তব্য রাখতে উঠে নাচ সুইডিশ কিশোরীর!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে