BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সেলফিতে মেতেছে তালিবান! রেগে কাঁই মোল্লা ওমরের ছেলে, অডিও বার্তায় কড়া ধমক

Published by: Biswadip Dey |    Posted: September 25, 2021 11:05 am|    Updated: September 25, 2021 11:05 am

Taliban defence minister miffed with fighters taking selfies in govt offices। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেলফি তোলায় মেতে উঠেছে তালিবান (Taliban)। আর তাই রেগে কাঁই আফগানিস্তানের (Afghanistan) নতুন প্রতিরক্ষামন্ত্রী। এই ধরনের আচরণ থেকে বিরত থাকতে তালিব যোদ্ধাদের নির্দেশ দিল মোল্লা মহম্মদ ইয়াকুব। তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্রই এখন আফগান মুলুকের নতুন প্রতিরক্ষামন্ত্রী। তার মতে, এই ধরনের আচরণ করা থেকে অবিলম্বে সরে আসুক জেহাদিরা।

গত আগস্টে কাবুল দখল করে তালিবান। তারপরই নতুন করে সেদেশে আধিপত্য বিস্তার সম্পূর্ণ হয় জেহাদিদের। শুরু হয় হয় এক অন্ধকার যুগের। কিন্তু নতুন করে সরকার চালাতে গিয়ে তালিবান মন্ত্রীদের নজরে এসেছে কিছু যোদ্ধার আচরণ ঠিক নেই! তাদের উদ্দেশে রীতিমতো ধমক দিয়ে একটি অডিও বার্তা দিয়েছে ইয়াকুব। সেখানে অন্যান্য প্রসঙ্গের সঙ্গে গুরুত্ব পেয়েছে সেলফি তোলার বিষয়টিও। ইয়াকুবকে ওই অডিওয় বলতে শোনা গিয়েছে, ”সকলে যেভাবে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মন্ত্রকে বসে অকারণে মোবাইল ফোন বের করে সেলফি তুলছে তা অত্যন্ত নিন্দনীয়। এই ধরনের ছবি ও ভিডিও তুলে এজন্মে কোনও লাভ নেই। তারপরেও না।”

[আরও পড়ুন: ‘এক্ষুনি অধিকৃত কাশ্মীর ছেড়ে দিক পাকিস্তান’, রাষ্ট্রসংঘে বেনজির আক্রমণ ভারতের]

গত আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। তখন থেকেই গোটা বিশ্বের নজর গিয়ে পড়ে যায় সেদিকে। গত দু’দশক সেদেশে থাকার পর মার্কিন সেনা সরতেই নতুন করে কাবুলে ক্ষমতা কায়েম করে জেহাদিরা। তবে গত এক মাসে সরাসরি তালিবানকে কোনও দেশই সমর্থন জানায়নি। মনে করা হচ্ছে রাশিয়া, কাতার, পাকিস্তান ও চিনের মতে কয়েকটি দেশ ছাড়া বাকি বিশ্বে সম্ভবত স্বীকৃতি পাবে না তালিবান সরকার। আর তাই পাত্তা পেতে মরিয়া তালিবান এবার রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়েছে।

এদিকে আফগানিস্তানে নারীর অধিকার রক্ষিত হবে বলে কথা দিলেও তালিবান শেষ পর্যন্ত কথা রাখেনি। বহু মেয়েদের স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। কার্যত বাড়ি থেকেই বেরনো বন্ধ হয়ে গিয়েছে মহিলাদের। কিন্তু পুরনো সময়ের মতো মেয়েরা এখন যে আর অত সহজে তালিবানি ফতোয়া মেনে নিতে রাজি নয়, তা ক্রমশই স্পষ্ট হয়ে উঠেছে। তবে প্রতিবাদ-বিক্ষোভেরও তারা টলবে না বলেই জানিয়েছে জেহাদিরা।

[আরও পড়ুন: ‘আমেরিকার তুলনায় ভারতীয় সাংবাদিকরা বেশি ভদ্র’, মোদির সঙ্গে বৈঠকে মন্তব্য বাইডেনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement