BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অপহরণের শাস্তি! রাস্তার মোড়ে ক্রেন থেকে চার ‘দুষ্কৃতী’র দেহ ঝোলাল তালিবান

Published by: Biswadip Dey |    Posted: September 26, 2021 10:33 am|    Updated: September 26, 2021 10:33 am

Taliban hang 4 bodies from cranes in Afghan city's main square। Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতা দখলের পর থেকেই ধীরে ধীরে স্বমহিমায় ফিরছে তালিবান (Taliban)। বিভিন্ন অপরাধে হাত-পা কেটে ফেলা, শিরশ্ছেদের মতো শাস্তির পক্ষে সওয়াল করেছে তালিবান নেতৃত্ব। এবার চার অপহরণকারীকে হত্যা করে তাদের দেহ প্রকাশ্যে ক্রেন থেকে ঝুলিয়ে দিল তালিবান। শনিবার আফগানিস্তানের (Afghanistan) পশ্চিমে হেরাট শহরে এই ঘটনা ঘটেছে।

হেরাটের ডেপুটি গভর্নর মাওলায়ি শির আহমেদ মুহাজির জানিয়েছেন, কোনওভাবেই অপহরণ বা অন্য কোনও অপরাধ সহ্য করা হবে না। তাই সবাইকে সচেতন করতে অপরাধীদের দেহ ক্রেন থেকে ঝুলিয়ে শহরের নানা স্থানে প্রদর্শন করা হয়েছে। তিনি জানান, শনিবার সকালে এক ব্যবসায়ী ও তাঁর ছেলেকে অপহরণ করা হয়। শহর থেকে বেরনোর রাস্তা বন্ধ করে তল্লাশি শুরু করে পুলিশ।

[আরও পড়ুন: ‘এক্ষুনি অধিকৃত কাশ্মীর ছেড়ে দিক পাকিস্তান’, রাষ্ট্রসংঘে বেনজির আক্রমণ ভারতের]

চেক পয়েন্টে অপরাধীদের সঙ্গে তালিবানের গুলিযুদ্ধে তারা নিহত হয়। শহরে আরও কয়েকটি অপহরণের ঘটনা ঘটেছে সম্প্রতি। একটি বালকের দেহ উদ্ধার হয়। একজন অপহরণকারী নিহত এবং তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে মুজাহির জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ছবি থেকে দেখা যাচ্ছে, ক্রেন ঘিরে ভিড় করে রয়েছে সশস্ত্র তালিবান যোদ্ধারা। আর দাঁড়িয়ে দেখছে সাধারণ মানুষ।

অন্য একটি ভিডিওতে দেখা গিয়েছে, হেরাটের প্রধান গোল চত্বরে ক্রেন থেকে একজনকে ঝুলিয়ে রাখা হয়েছে। যার বুকে পোস্টারে লেখা ছিল, ‘অপহরণকারীদের এভাবে শাস্তি দেওয়া হবে’। উল্লেখ্য, ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত শাসনকালে এভাবেই বারবার প্রকাশ্যে মধ্যযুগীয় কায়দায় শাস্তি দিত তালিবান। সেই স্মৃতিই ফিরে এসেছে অনেকের মনে।

[আরও পড়ুন: ‘আমেরিকার তুলনায় ভারতীয় সাংবাদিকরা বেশি ভদ্র’, মোদির সঙ্গে বৈঠকে মন্তব্য বাইডেনের]

গত আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। তখন থেকেই গোটা বিশ্বের নজর গিয়ে পড়ে যায় সেদিকে। গত দু’দশক সেদেশে থাকার পর মার্কিন সেনা সরতেই নতুন করে কাবুলে ক্ষমতা কায়েম করে জেহাদিরা। প্রথম প্রথম তারা জানিয়েছিল, তালিবান বদলে গিয়েছে। কিন্তু যত দিন গিয়েছে, ততই স্পষ্ট হয়েছে তালিবান আছে তালিবানেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement