BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

পাকিস্তান থেকে নাশকতা চালাচ্ছে তালিবান জঙ্গিরা, অভিযোগ আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীর

Published by: Soumya Mukherjee |    Posted: November 21, 2020 2:29 pm|    Updated: November 21, 2020 2:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা পৃথিবী করোনা মহামারীর সঙ্গে যুদ্ধে চালালেও স্বভাব বদলায়নি পাকিস্তানের। জম্মু ও কাশ্মীর সীমান্তের ওপার থেকে প্রতিদিন গুলি চালানোর পাশাপাশি জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করছে। এবার তাদের আশ্রয়ে লুকিয়ে থেকে তালিবান (Taliban) জঙ্গিরা আফগানিস্তানেও নাশকতা চালাচ্ছে বলে অভিযোগ করলেন সেদেশের প্রতিরক্ষা মন্ত্রী আসাদুল্লাহ খালিদ। ইমরান খানের আফগানিস্তান সফরের ঠিক আগে আসাদুল্লাহ খালিদের মন্তব্য পাকিস্তানের প্রধানমন্ত্রীকে অস্বস্তিতে ফেলেছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

সম্প্রতি আফগানিস্তান (Afghanistan) -এর সংসদে সন্ত্রাসবাদের প্রসঙ্গে মুখ খুলে পাকিস্তানের তুমুল সমালোচনা করেন প্রতিরক্ষা মন্ত্রী আসাদুল্লাহ খালিদ (Asadullah Khalid)। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন পাকিস্তানের কোয়েট্টা ও মিরানশাহ অঞ্চলে লুকিয়ে রয়েছে তালিবান জঙ্গিরা। আর সেখান থেকে সংগঠনের সদস্যদের পাঠিয়ে আফগানিস্তানে নাশকতা চালাচ্ছে। পাকিস্তানের ওই অঞ্চলগুলিতে থাকা প্রশিক্ষণ শিবিরগুলিতে জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি আফগানিস্তানে হামলা চালাতে এসে কেউ জখম হলে তাকে পাকিস্তানে নিয়ে গিয়ে চিকিৎসা করা হচ্ছে। পাকিস্তানের সরকার সবকিছু জানলেও কোনও ব্যবস্থা নিচ্ছে না। কাতারের দোহায় শান্তি আলোচনা চালানোর আড়ালে আফগানিস্তানে সমানে হামলা চালাচ্ছে।’

[আরও পড়ুন: রাজনীতিবিদদের নিশানা করতে হাতিয়ার ‘করোনা চিঠি’, সতর্কবার্তা ইন্টারপোলের]

শুক্রবার রাষ্ট্রসংঘের অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে প্রায় একই অভিযোগ জানান সেখানে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি তিরুমূর্তি। মুখে শান্তি প্রতিষ্ঠার কথা বললেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার এখনও তালিবান-সহ বিভিন্ন জঙ্গি সংগঠনকে মদত দিচ্ছে বলেও দাবি করেন তিনি। অবিলম্বে রাষ্ট্রসংঘ এই বিষয়ে হস্তক্ষেপ না করলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে বলে আশঙ্কা প্রকাশ করেন।

পাকিস্তান ও আফগানিস্তানের এই টানাপোড়েনের মাঝেই শনিবার সকালে কাবুল শহরের একাধিক জায়গা রকেট হামলা চালাল জঙ্গিরা। এর ফলে এখনও পর্যন্ত তিন জনের মৃত্যু হয়েছে আর জখম হয়েছে ১১ জন। মোট ১৪টি রকেট ছোঁড়া হয় বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, রয়েছেন হোম আইসোলেশনে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement