BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত ও আফগানিস্তানের মধ্যে চালু হোক বিমান পরিষেবা, চিঠিতে আরজি তালিবানের

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2021 1:53 pm|    Updated: September 29, 2021 3:22 pm

Taliban want resumption of flights between India and Afghanistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবিলম্বে চালু হোক ভারত ও আফগানিস্তানের (Afghnaistan) মধ্যে বিমান চলাচল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ডিজিসিএ-কে লেখা এক চিঠিতে এমনই আবেদন জানাল আফগানিস্তানের নতুন তালিবান (Taliban) সরকারের মন্ত্রী আলহাজ হামিদুল্লা আখুন্দজাদা। গত ৭ সেপ্টেম্বর ওই চিঠি লেখা হয়েছে বলে প্রতিবেদন থেকে জানা যাচ্ছে।

ঠিক কী লেখা হয়েছে ওই চিঠিতে? আখুন্দজাদা লিখেছে, ”আপনারা জানেন মার্কিন সেনা ক্ষমতা হস্তান্তরের আগে কাবুল বিমানবন্দরকে ক্ষতিগ্রস্ত ও অকেজো করে দিয়েছে। কিন্তু পরে কাতারের বন্ধুদের সহায়তায় বিমানবন্দরটি ফের কর্মক্ষম হয়ে উঠেছে।” সেই সঙ্গে আখুন্দজাদার আবেদন, দুই দেশের মধ্যে যাতে ফের বিমান চলাচল আগের মতোই মসৃণ হয় সেই উদ্দেশ্যে ফের পদক্ষেপ করা হোক।

[আরও পড়ুন: উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যার ছক কষেছিল CIA, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

গত আগস্টে আফগানিস্তান দখল করে তালিবান। শেষবার ২১ আগস্ট কাবুল বিমানবন্দর থেকে ভারতগামী বিমান ছেড়েছিল। দুই দশক পরে ফের জেহাদিরা কাবুল দখল করার পর থেকে এখনও পর্যন্ত ভারতের তরফে সেই সরকারকে কোনও রকম স্বীকৃতি দেওয়া হয়নি। যদিও গত ৩১ আগস্ট কাতারে তালিবান প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল। কিন্তু তারপরও ভারতের তরফে আফগানিস্তানের তালিবান সরকারকে কোনও স্বীকৃতি দেওয়া হয়নি।

এই পরিস্থিতিতেই এবার তালিবানের তরফে বিমান চলাচল শুরুর আরজি জানানো হল। সর্বভারতীয় ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ভারত আপাতত কাবুল বিমানবন্দর ও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখছে।

গত ৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় বিমান পরিষেবা মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আফগানিস্তানের সঙ্গে বিমান চলাচল প্রসঙ্গে জানিয়েছিলেন, ”আমরা এখন আফগানিস্তানের আকাশপথকে এড়াতে দীর্ঘ রুট ধরে চলাচল করছি। অন্য আন্তর্জাতিক উড়ান সংস্থাও সেটাই করছে। পরিস্থিতি শুধরোলে আবার পুরনো পথই ব্যবহার করা হবে।”

[আরও পড়ুন: ২৪৬ বছরের ইতিহাসে প্রথম, পাগড়ি পরার অনুমতি পেলেন মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে