BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ট্রাম্পের চিচিংফাঁক! চিনা ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে মার্কিন প্রেসিডেন্টের

Published by: Monishankar Choudhury |    Posted: October 21, 2020 11:29 am|    Updated: October 21, 2020 11:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ট্রাম্পের চিচিংফাক! নিজেকে চিন বিরোধী বলে দাবি করলেও খোদ চিনা ব্যাংকেই অ্যাকাউন্ট রেখেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এমনটাই দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

[আরও পড়ুন: রাজনৈতিক তরজা ছড়িয়ে যাচ্ছে শালীনতার সীমা, ‘বন্ধ’ মাইকেই শেষ মার্কিন প্রেসিডেন্সিয়াল ডিবেট]

মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেছেন যে চিনা ব্যাংকে তাঁর একটি অ্যাকাউন্ট রয়েছে। খাতাটি সচল থাকলেও ট্রাম্পের আইনজীবীর দাবি, সেটি এখন আর ব্যবহার করা হয় না। ওই ব্যাংক খাতার হিসাব নিয়ন্ত্রণ করে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট। ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে তারা স্থানীয় পর্যায়ে ওই ব্যাংক খাতার লেনদেনের হিসাব দিয়ে আয়কর দিয়েছে। এ বিষয়ে ট্রাম্পের এক মুখপাত্র জানান, এটি এশিয়ায় হোটেল ব্যবসায়ের সম্ভাব্য সুযোগ সন্ধানের জন্যই ওই হিসাব খোলা হয়েছিল। চিনা ব্যাংকের হিসাব থেকে ১ লক্ষ ৮৮ হাজার ৫৬১ ডলার স্থানীয় কর দেওয়া হয়।

বছর দুয়েক আগে ব্যবসায় শুল্ক-সহ একাধিক বিষয়ে অন্যায্য সুযোগ নিচ্ছে চিন (China), অভিযোগ এনে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধের সূচনা করেন ট্রাম্প। চিনা পণ্য আমদানিতে শুল্ক আরোপ করে আমেরিকা। প্রতিশোধ নিতে পালটা চিনও মার্কিন পণ্যে শুল্ক আরোপ করে। নিউ ইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে জানায়, তারা ট্রাম্পের আয়কর রেকর্ড হাতে পাওয়ার পর এসব তথ্য জানতে পেরেছে। এতে ট্রাম্পের ব্যক্তিগত এবং কোম্পানির আর্থিক বিষয়ের বিস্তারিত বর্ণনা রয়েছে। উল্লেখ্য, আমেরিকা ও দেশের বাইরে নানা ধরনের ব্যবসায়িক স্বার্থ রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। স্কটল্যান্ডে ও আয়ারল্যান্ডে তাঁর গলফ কোর্স রয়েছে, আছে পাঁচ তারকা বিলাসবহুল হোটেল চেন। নিউ ইয়র্ক টাইমস বলেছে, বিদেশে, বিশেষ করে চিন, ব্রিটেন ও আয়ারল্যান্ডের মতো দেশের ব্যাংকে ট্রাম্পের একাধিক ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে চিনের প্রতিপক্ষ হিসেবে তুলে ধরেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। করোনা মহামারী ইয়ে বারবার চনের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। বিপক্ষ জো বিডেনের (Joe Biden) বিরুদ্ধে সুর চড়িয়ে ট্রাম্প বলেছেন, বিডেন জিতলে চিনের লাভ। শুধু তাই নয় চিনা পণ্য বয়কট করে ‘মেক ইন আমেরিকা’ পণ্য ক্রয় করার আবেদনও জানিয়েছেন তিনি। কিন্তু এতকিছুর পরও চিনা ব্যাংকে খাতা রেখে নিজের ছবিতেই যেন কাদা ছিটিয়ে দিলেন রিপাবলিকান প্রার্থী। তবে বিশ্লেষকদের মতে, ট্রাম্পের মতো ব্যবসায়ীরা আকছার বিদেশি ব্যাংকে অ্যাকাউন্ট খোলেন। তা নিয়ে বিশেষ হইহল্লা করার জায়গা নেই।

[আরও পড়ুন: মহাকাশে যুদ্ধের দামামা, চিন-রাশিয়াকে নজরে রেখে স্পেস সেন্টার বানাচ্ছে ন্যাটো]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement