Advertisement
Advertisement
Russia

ইজরায়েলের কায়দায় জঙ্গি হামলা রাশিয়ায়, মৃত ১৫, পুড়ল চার্চ-সিনাগগ

পুলিশের পালটা অভিযানে নিকেশ ৬ সন্ত্রাসবাদী। ভিডিও বার্তায় হামলার খবর নিশ্চিত করেছেন দাগেস্তানের গভর্নর। আগামী তিনদিন দাগেস্তান প্রদেশে রাষ্ট্রীয় শোক পালনের কথা ঘোষণা করা হয়েছে।

Terror Attack in Russia: Atleast 15 died including Priest, Policemen in Dagestan region
Published by: Sucheta Sengupta
  • Posted:June 24, 2024 9:11 am
  • Updated:June 24, 2024 1:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়া সফর সেরে ভ্লাদিমির পুতিন দেশে ফেরার পরই ভয়াবহ জঙ্গি হামলার কবলে রাশিয়া (Russia)। একাধিক ধর্মীয় স্থানে বন্দুকবাজের হামলায় মৃত্যু হল অন্তত ১৫ জনের। মৃতদের তালিকায় রয়েছেন এক ধর্মগুরু, পুলিশ ও সাধারণ নাগরিক। রাশিয়ার দক্ষিণাংশের দাগেস্তান প্রদেশের এক ইহুদী উপাসনালয় এবং একটি গির্জায় একইসঙ্গে হামলা চালায় বন্দুকবাজের দল। জখম হয়েছেন অন্তত ২৫ জন। পুলিশের পালটা হামলায় নিকেশ ৬ বন্দুকবাজও। বাকিদের খোঁজে তল্লাশি চলছে। ভিডিও বার্তা দিয়ে হামলার খবর নিশ্চিত করেছেন দাগেস্তানের গভর্নর। আগামী তিনদিন দাগেস্তান প্রদেশে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করেছেন তিনি।

জানা গিয়েছে, রবিবার দাগেস্তানের (Dagestan) একাধিক জায়গায় বন্দুকবাজের হামলা ঘটে। হামলার কবলে পড়ে সিনাগগ (Synagogue), চার্চ ও পুলিশ পোস্ট। তাতে মৃত্যু হয়েছে এত জনের। প্রাথমিকভাবে ৯ জনের মৃত্যুর খবর মিলেছিল। পরে ধীরে ধীরে তা বাড়তে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশকর্মী-সহ ১৫ জন প্রাণ হারিয়েছেন। মৃতের (Death)তালিকায় রয়েছেন অর্থোডক্স চার্চের ধর্মগুরুও। দাগেস্তানের গভর্নর সের্গেই মিলোকভ সোমবার সকালে এক ভিডিও বার্তায় হামলা ও মৃত্যুর কথা জানিয়েছেন। সোম, মঙ্গল ও বুধবার তিনদিন রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। রাশিয়ার ইতিহাসে সন্ত্রাসের বড় নজির বলেই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ভোটের পর প্রথম বৈঠকে রাজ্য মন্ত্রিসভা, দিনক্ষণ জানিয়ে বিজ্ঞপ্তি দিল নবান্ন]

রবিবার দাগেস্তান এলাকায় খ্রিস্টানদের (Christan) এক ধর্মীয় উৎসব চলাকালীন হামলা চলে। সিসিটিভি ফুটেজ অনুযায়ী, গাঢ় রঙের পোশাক পরে একদল বন্দুকবাজ প্রথমে পুলিশ পোস্টে হামলা চালায়। অন্যদিকে, সিনাগগ ও চার্চে ঢুকে আরেকদল হামলাকারী আগুন জ্বালিয়ে (Set fire) দেয়। পুলিশও পালটা অভিযানে নেমে ৬ সন্ত্রাসবাদীকে নিকেশ করে বলে খবর। এদের মধ্যে বাবা ও দুই ছেলে রয়েছে। তবে বন্দুকবাজদের পরিচয় এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ‘প্রিয় ভাই ও বোনেরা…’, ছেড়ে আসা ওয়ানড়বাসীকে আবেগপ্রবণ চিঠি রাহুলের]

ঘটনা ঘিরে স্বভাবতই আতঙ্কের পরিবেশ উত্তর ককেশাসের ক্যাস্পিয়ান সাগর লাগোয়া দাগেস্তানে। মুসলিম (Islam)প্রধান এই এলাকা রাশিয়ার অন্যতম দরিদ্র অঞ্চল। গত কয়েক বছরে বার বার ইসলাম বিদ্বেষের শিকার হয়েছে। এবারের ঘটনাও তেমনই বলে মনে করছে রাশিয়ার সন্ত্রাসবিরোধী কমিটি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ