১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

OBOR প্রকল্পে নয়া বাধা আইএস জঙ্গিরা, প্রবল বেকায়দায় বেজিং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 23, 2017 5:11 am|    Updated: December 23, 2017 5:12 am

Terror threat looms on China’s OBOR project

জিনপিংয়ের স্বপ্ন ভেস্তে যাওয়ার পথে...

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের স্বপ্নভঙ্গ হল বলে! তাঁর উদ্যোগে চিনের সবচেয়ে বড় প্রকল্প ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ বা OBOR প্রকল্প শুরু থেকেই লাগাতার আন্তর্জাতিক বাধার মুখে পড়ছিল। কিন্তু এবার দেশের ভিতরেই এমন কিছু সমস্যা মাথাচাড়া দিয়ে উঠল যার জেরে তাঁর সাধের এই প্রকল্পটাই না বাতিল করে দিতে হয়!

[মুক্তি পেয়েই আমেরিকা ও ইজরায়েলকে চূড়ান্ত হুঁশিয়ারি হাফিজের]

‘দ্য ডিপ্লোম্যাট’-এ প্রকাশিত একটি নয়া প্রতিবেদনে পিএইচডি স্কলার চুচু ঝ্যাং ও চাওয়েই শিআও লিখছেন, ২০১৮-তে চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পকে আরও একগুচ্ছ নয়া বাধার সম্মুখীন হতে হবে। সন্ত্রাসবাদী হামলা, রাজনৈতিক অস্থিরতা ও প্রতিবেশী দেশগুলির সঙ্গে চিনের সম্পর্কের অবনতিই প্রধান বাধা হয়ে দাঁড়াবে বেজিংয়ের সামনে। এছাড়াও তিনি উল্লেখ করেছেন, এই মহা প্রকল্পের ম্যামথ গতি, প্রবল অর্থব্যয়ের ভার চিন দূরপাল্লায় বহন করতে পারবে কি না, সেটাও খতিয়ে দেখতে হবে। ২০১৮-তে যেখানে এই প্রকল্প মাথা তুলে দাঁড়ানোর কথা ছিল, সেখানে নতুন বছরই যেন সবচেয়ে বেশি বাধা পেতে চলেছে চিনের এই স্বপ্ন।

[পারমাণবিক হামলার হুমকির পরেই ভোলবদল, ভারতের বন্ধুত্ব চাইল পাকিস্তান]

১৪০টিরও বেশি দেশ ও ৮০টিরও বেশি আন্তর্জাতিক সংগঠন চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পকে সমর্থন জানিয়েছে। সম্প্রতি চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই একটি আন্তর্জাতিক সম্মেলনে দাঁড়িয়ে ঘোষণা করেন, এই প্রকল্পকে বাস্তবায়িত করতে চিন নতুন বন্ধুদের হাত ধরতেও দ্বিধাগ্রস্ত হবে না। কিন্তু মুখের কথাই সার। আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া এই OBOR-এর পাল্টা এক মহাপ্রকল্প নিয়ে একজোট হতেই রাতের ঘুম ছুটেছে চিনের। এখন চিনা বিশেষজ্ঞরা বলছেন, ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের সবথেকে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে ইসলামিক স্টেট-এর মতো জঙ্গি গোষ্ঠীগুলি। সিরিয়া ও ইরাক সরকার তাদের বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করলেও আইএস জঙ্গিদের দাপাদাপি কমছে না বরং বেড়েই চলেছে। সরকারি বাহিনীর চাপে পড়ে জঙ্গিরা নয়া কৌশল নিয়েছে। ইরাক ও সিরিয়ায় শক্ত ঘাঁটি ছেড়ে জঙ্গিরা এখন ইউরোপ, মধ্যপ্রাচ্যে, মধ্য ও উত্তর আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়েছে। ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অঞ্চলগুলিতে প্রকল্পের কাজ আটকে দিতে জঙ্গিরা চোরাগোপ্তা হামলা চালাচ্ছে। হামলা প্রতিহত করতে গেলে সরকারি সম্পত্তি ও প্রকল্পের পরিকাঠামোর ক্ষতি হচ্ছে। সবমিলিয়ে দিশেহারা চিনা সরকার।

[কাশ্মীর ইস্যুতে মার্কিন দাবড়ানি, ফের পরমাণু যুদ্ধের হুঙ্কার পাকিস্তানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement