৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতীয় মেয়ের তুলির ছোঁওয়ায় রঙিন হচ্ছে ইউরোপ!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 3, 2016 6:15 pm|    Updated: July 3, 2016 6:15 pm

This graffiti artist is putting Delhi on Berlin’s street in form of art

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনাচে-কানাচে দিল্লি! বাড়ির দেওয়ালে, ট্রামের গায়ে, পথের ধারে, এমনকী পরিত্যক্ত ফাঁকা জায়গাতেও! এভাবেই কাজল সিং-এর তুলির ছোঁওয়ায় রঙিন হচ্ছে ইউরোপ। মিশে যাচ্ছে প্রাচ্য আর পাশ্চাত্য।
যদিও এক ডাকে কেউ কাজল সিং-কে চিনবেন না। দিল্লির নিতান্তই সাদামাটা এক মেয়ে তিনি! কিন্তু, প্রোফাইলটা মোটেও ছিমছাম নয়। বরং, রীতিমতো চমকে দেওয়ার মতো। গ্রাফিতি, হিপ-হপ আর স্বাস্থ্যচর্চা নিয়ে দিন কাটে এই মেয়ের।

graffiti1_web
এহেন কাজলের মনের রং এখন এসে লেগেছে ইউরোপে। যার শুরুটা হয়েছে বার্লিন দিয়ে।
ভারতীয়রা দেশের মেয়ের এই সাফল্যে গর্ব অনুভব করবেন বটেই! কিন্তু, কাজলের যাত্রাপথটা খুব একটা সহজ ছিল না। এখনও নয়।
”প্রথম দিকে আমি প্রথাগত মতেই ছবি আঁকায় বিশ্বাসী ছিলাম। পরে আমার সঙ্গে একটা হিপ-হপ দলের যোগাযোগ হয়। তাদের সঙ্গে মেলামেশা যত বাড়তে লাগল, তত আমি গ্রাফিতি বা ওয়াল আর্টের দিকে আকৃষ্ট হলাম”, জানিয়েছেন কাজল।

graffiti2_web
পাশাপাশি জানিয়েছেন, কতটা পরিশ্রম করে তাঁকে আদায় করতে হয় গ্রাফিতি করার অনুমতি। ”মুশকিল হল, ইউরোপের অনেক দেশেই গ্রাফিতি নিষিদ্ধ। বার্লিনে সেটা নেই ঠিকই! কিন্তু, তার পরেও নানা জায়গায় গিয়ে, সেখানকার লোকজনকে আমার ছবি দেখিয়ে তবে অনুমতি আদায় করতে হয়। কপাল ভাল, লোকজনের আমার কাজ ভাল লাগে এবং তাঁরা তাঁদের বাড়ির দেওয়ালে গ্রাফিতি করার অনুমতি দেন”, বলছেন শিল্পী।

graffiti3_web
”তবে, অনুমতি পাওয়া না গেলে ঠিক করেছিলাম পরিত্যক্ত ফাঁকা জায়গতেই কাজ করব। তাতে একটা সুবিধাও আছে। সে ক্ষেত্রে ওই জায়গাটা পরে গ্রাফিতি শিল্পীরা স্টাডির কাজে ব্যবহার করতে পারবেন”, পরিকল্পনার কথা ভাগ করে নিলেন তিনি।
কাজলের গ্রাফিতির একটা বৈশিষ্ট্য আছে। তাঁর সব গ্রাফিতিতেই কোনও না কোনও ভাবে দিল্লির প্রসঙ্গ থাকে। তা, দিল্লির প্রতি যখন এতই টান, তখন দেশের পথও কেন রাঙিয়ে তুলছেন না তিনি?
”ধীরে ধীরে সে দিকেও মন দিতে হবে। ভারতীয়দের ইউরোপিয়ানদের মতো গ্রাফিতি নিয়ে কোনও ছুঁৎমার্গ নেই। সেই সুযোগ কাজে লাগিয়ে সাজিয়ে তুলতে হবে নিজের দেশকেও”, স্বীকারোক্তি কাজলের!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে