১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘নদীর প্রাণ ফেরাও’, পরিবেশ বাঁচানোর দাবিতে ইরানের রাস্তায় হাজার-হাজার মানুষের মিছিল

Published by: Paramita Paul |    Posted: November 21, 2021 10:35 am|    Updated: November 21, 2021 10:35 am

Thousands protest in Iran to demand revival of river | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবি লিখেছিলেন, ‘দাও ফিরায়ে সে অরণ্য, লও ও নগর’। এবার সেই স্লোগানই শোনা গেল ইরানের বাসিন্দাদের গলায়। তবে অরণ্য নয়, নদীকে বাঁচানোর দাবিতে পথে নামলেন তাঁরা। উত্তাল হল ইরানের (Iran) ইসফাহান প্রদেশ। হাতে প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় দাঁড়িয়ে স্লোগান দিতে দেখা গেল ইরানের হাজার-হাজার নাগরিককে। ব্যাপারটা কী?

ইরানের ইসফাহান প্রদেশের প্রধান নদী ছিল জায়ানদেহ রুদ (Zayandeh Rud River)। নাগরিকদের অভিযোগ, সরকারি উদাসিনতায় শুকিয়ে গিয়েছে সেই নদীটি। যার জেরে বেজায় বিপাকে পড়েছেন সেই প্রদেশের বাসিন্দারা। বিশেষ করে কৃষিজীবীরা। নদী হারিয়ে যাওয়ায় লাটে উঠেছে তাঁদের জীবিকা। প্রভাব পড়ছে পরিবেশেও। অভিযোগ, বারবার অভিযোগ জানিয়েও কোনও লাভ হয়নি। তাই এবার রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করলেন তাঁরা।

[আরও পড়ুন: দিঘায় কাঁকড়া ভাজা খেয়ে বিপত্তি, প্রাণ গেল বেহালার পর্যটকের]

মধ্য ইরানের ইসফাহান প্রদেশের রাস্তায় নেমেছিলেন হাজার-হাজার নাগরিক। প্রথমে আন্দোলন শুরু করেছিলেন কৃষকরা। পরে এসে যোগ দেন অন্যরাও। তাঁদের হাতে ছিল প্ল্যাকার্ড। তাতে লেখা, ‘ইসফাহান তার শ্বাস ফিরিয়ে দাও, আমাদের জায়ানদেহ রুদ ফিরিয়ে দাও’। একই স্লোগান শোনা গেল তাঁদের গলাতেও। প্রসঙ্গত, নদীটির প্রাণ ফেরাতে বছর আটেক আগে ৯ দফা কর্মসূচি নিয়েছিল ইরানের নদী সংক্রান্ত শীর্ষ সংগঠন। কিন্তু সেই কর্মসূচি বাস্তবায়িত হয়নি বলেই অভিযোগ।

নদীর প্রাণ ফেরানোর দাবিতে বিক্ষোভ এই প্রথম নয়। বহু বছর ধরে দফায়-দফায় এই বিক্ষোভ হয়েছে। কিন্তু সরকার কর্ণপাত না-করায় ফিরে গিয়েছেন। কিন্তু এবারের পরিস্থিতিটা অন্য। বিক্ষোভ কর্মসূচি চলছে প্রায় এক সপ্তাহ। যার আঁচে এ বার নড়েচড়ে বসেছেন খোদ দেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। নদীর প্রাণ ফেরাতে পরিবেশবিদদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন তিনি। এমনকী, বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেছেন সে দেশের ভাইস প্রেসিডেন্টও।

[আরও পড়ুন: ভেস্তে গেল পাচারের ছক, কল্যাণী এক্সপ্রেসওয়ে থেকে উদ্ধার ৩০১ কেজি গাঁজা , ধৃত চার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে