ad
ad
India Independence Day

আরও মজবুত সম্পর্ক, পনেরোই আগস্টকে ভারতের স্বাধীনতা দিবস হিসাবে স্বীকৃতি তিন মার্কিন প্রদেশের

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ বিবৃতি দিয়েছেন তিন প্রদেশের প্রধান।

Three USA states proclaim 15th August as India Independence Day | Sangbad Pratidin

ছবি:প্রতীকী

Published by: Anwesha Adhikary
  • Posted:August 16, 2022 4:23 pm
  • Updated:August 16, 2022 5:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের (India) সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে স্বাধীনতা দিবসে বিশেষ উদ্যোগ নিল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সোমবারই ভারতকে শুভেচ্ছা জানিয়ে বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তারপরেই আমেরিকার তিনটি প্রদেশের তরফে ভারতকে সম্মান জানিয়ে স্বাধীনতা দিবসের ঘোষণা করা হয়। পনেরোই আগস্টকে ইন্ডিয়া ডে হিসাবে পালন করেছে ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড এবং নিউ হ্যাম্পশায়ার প্রদেশগুলি। আধুনিক ভারত অনেক উন্নতি করেছে, সেই বার্তাও দেওয়া হয়েছে এই প্রদেশের তরফে।

ম্যাসাচুসেটসের গভর্নর সি বেকার জানিয়েছেন, “তারুণ্যে ভরপুর একটি দেশ তাদের ৭৬তম স্বাধীনতা দিবস পালন করছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি এবং প্রযুক্তি ক্ষেত্রে ভারত যেভাবে উন্নতি করেছে, তাকে টপকে যাওয়া অন্য কারওর পক্ষে সম্ভব নয়। রোড আইল্যান্ডের তরফে বলা হয়েছে, ভারতকে সম্মান জানানোর জন্য পনেরোই আগস্ট স্বাধীনতা দিবস হিসাবে ঘোষণা করা হচ্ছে। সেই সঙ্গে প্রত্যেক নাগরিককে অনুরোধ করা হচ্ছে, সকলে যেন ভারতের স্বাধীনতা দিবসের (India Independence Day) অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

[আরও পড়ুন: বাড়ছে আমেরিকা-রাশিয়া পরমাণু যুদ্ধের আশঙ্কা, মৃত্যু হবে ৫০ কোটি মানুষের! দাবি গবেষণায়]

রোড আইল্যান্ডের গভর্নর ড্যানিয়েল ম্যাকে বলেছেন, “ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্য থেকে অনেক কিছু শেখা যায়। জীবনের নানা সমস্যা সমাধানে সেই শিক্ষা কাজে লাগানো যায়। প্রাচীন ভারতের ঐতিহ্যবাহী যোগ এবং আয়ুর্বেদ শাস্ত্র অনেক মানুষকে অনুপ্রেরণা জোগায়। নিউ হ্যাম্পশায়ারের গভর্নর ক্রিস্টোফার টি সুনুনু বলেছেন, “বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রাখার সুন্দর নিদর্শন দেখতে পাওয়া যায় ভারতে। সমস্ত বিষয়েই ভেদাভেদ রয়েছে ভারতীয় সমাজে, তা সত্বেও সকলে একসঙ্গে মিলেমিশে ঐক্যবদ্ধ ভাবে বসবাস করে।”

ক্রিস্টোফার আরও বলেছেন, “এই মুহূর্তে সারা বিশ্বে প্রবাসী ভারতীয়র সংখ্যা সবচেয়ে বেশি। তার মধ্যে পঞ্চাশ লক্ষ ভারতীয় বসবাস করেন মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশের আর্থিক এবং সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নেন প্রবাসী ভারতীয়রা। চলতি মাসের প্রথম দিকে টেক্সাসের গভর্নরও ভারতের স্বাধীনতা দিবস পালন করার জন্য সকলকে আহ্বান করেছিলেন। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে খুবই উদ্যোগী আমেরিকা। স্বাধীনতা দিবসের দিনে সেই সম্পর্ক আরও দৃঢ় করে তুলতে বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তিন প্রদেশ।

[আরও পড়ুন: পাকিস্তানে তেলের ট্যাঙ্কারের সঙ্গে বাসের সংঘর্ষ, পুড়ে মৃত অন্তত ২০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ