BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মানুষের পর এবার করোনায় আক্রান্ত বাঘ! উপসর্গ অন্য পশুর শরীরেও

Published by: Subhajit Mandal |    Posted: April 6, 2020 9:36 am|    Updated: April 6, 2020 10:12 am

Tiger at the Bronx Zoo Has Tested Positive for Coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রান্ত আরও একটি মিথ ভাঙার সময় এসেছে। মারক এই ভাইরাস এখন আর শুধু মনুষ্য শরীরে সীমাবদ্ধ নেই। পশুদের শরীরেও মিলছে করোনার অস্ত্বিত্বের প্রমাণ। নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার (Bronx Zoo) একটি বাঘের শরীরে ইতিমধ্যেই মিলেছে কোভিড-১৯ (COVID-19) ভাইরাস। ওই চিড়িয়াখানার আরও কয়েকটি পশুর শরীরে দেখা দিয়েছে করোনার উপসর্গ। এর মধ্যে কয়েকটি আফ্রিকান সিংহও আছে। পশুদের শরীরে করোনার এই সংক্রমণকে বিজ্ঞানীরা মহাবিপদের ইঙ্গিত বলে মনে করছেন।

COVID19

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার প্রভাবে সবচেয়ে বেশি নিউইয়র্কে। প্রতিদিনই এই শহরে হাজার হাজার মানুষ সংক্রমিত হচ্ছে। তবে কোনও পশুর শরীরে সংক্রমণ এই প্রথম। ব্রঙ্কস চিড়িয়াখানার বন্যপ্রাণী সংরক্ষণ সমিতির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, নাদিয়া নামের ৪ বছর বয়সি বাঘটির শরীরে SARS-CoV-2 সংক্রমণের প্রমাণ মিলেছে। বেশ কয়েকদিন ধরেই বাঘটির শুকনো কাশি হচ্ছিল এবং এটি শ্বাসকষ্টে ভুগছিল। মালয়ান টাইগার নাদিয়ার পাশাপাশি তাঁর বোন আজুল, আরও দুটি বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে। আপাতত এই পশুগুলিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের জন্য টাইগার মাউন্টেন নামের একটি জায়গা তৈরি করে এদের আইসোলেট করে রাখা হচ্ছে।

[আরও পড়ুন: করোনার বলি ৫ বছরের শিশু, সবচেয়ে কম বয়সীর মৃত্যুতে শোকাহত ব্রিটেন]

পশুর শরীরে করোনা সংক্রমণ কীভাবে হল তা স্পষ্ট নয়। তবে, কর্তৃপক্ষের ধারণা, চিড়িয়াখানা কর্মীদের মধ্যেই কারও থেকে ওই পশুগুলির সংক্রমণ হয়ে থাকতে পারে। সেটা যদি হয়ে থাকে তাহলে তা ভয়াবহ প্রবনতা হতে পারে বলে মত চিকিৎসকদের। সেক্ষেত্রে গৃহপালিত পশু বা পথ কুকুর সকলের সংক্রমণের সম্ভাবনা থাকছে। যদিও পশুর শরীরে এই রোগ কতটা ভয়াবহ, বা কীভাবে পশুর শরীরে এটি ছড়ায়, সে সম্পর্কে নিশ্চিত নন চিকিৎসকরা। তবে, ওই চিড়িয়াখানার পশু চিকিৎসকদের দাবি যাদের শরীরে এই রোগের উপসর্গ দেখা গিয়েছে তাঁরা সকলেই দ্রুত সুস্থ হয়ে উঠবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে