BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আকাশ থেকে নামল মৃত্যু! মার্কিন হানায় খতম আল কায়দার শীর্ষনেতা

Published by: Monishankar Choudhury |    Posted: October 23, 2021 8:48 am|    Updated: October 23, 2021 9:05 am

Top Al Qaeda Leader Killed In Syria Drone Strike, claims US | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ড্রোন হানায় খতম হয়েছে সন্ত্রাসবাদী সংগঠন আল কায়দার (Al Qaeda) এক শীর্ষনেতা। শুক্রবার এই খবরের সত্যতা নিশ্চিত করেছে পেন্টাগন। দু’দিন আগেই দক্ষিণ সিরিয়ায় একটি সেনাঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসবাদীরা। ওই ঘাঁটিটি ব্যবহার করছে আমেরিকার নেতৃত্বে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে শামিল হওয়া আন্তর্জাতিক সেনাদল।

[আরও পড়ুন: উইঘুর নির্যাতনে সরব বিশ্ব, এবার চিনের বিরুদ্ধে পদক্ষেপ ৪৩টি দেশের]

মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র জন রিগসবি বলেন, “আজ উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন ড্রোন হানায় আল কায়দার শীর্ষনেতা আবদুল হামিদ আল-মাতার নিহত হয়েছে। ওই জঙ্গিনেতা খতম হওয়ার ফলে আল কায়দার ক্ষমতা অনেকটা হ্রাস পাবে। বিশ্বজুড়ে নাশকতার পরিকল্পনা ও হামলা চালানোর ক্ষমতাও কমে যাবে সংগঠনটির।” অভিযানের বিষয়ে বিস্তারিত না জানালেও এই মার্কিন সেনাকর্তা জানিয়েছেন, আল কায়দা নেতার উপর মিসাইল হামলা চালায় একটি অত্যাধুনিক এমকিউ-৯ রিপার ড্রোন। এর আগে গত সেপ্টেম্বর মাসে সিরিয়ায় সালিম আবু আহমেদ নামের আরও এক আল কায়দা নেতাকে খতম করেছিল আমেরিকা।

উল্লেখ্য, আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসায় আল কায়দার শক্তিবৃদ্ধির আশঙ্কা করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। তবে দোহা চুক্তি মেনে আল কায়দাকে আশ্রয় না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তালিবরা। এহেন পরিস্থিতে বিশ্বজুড়ে জেহাদি সংগঠনটির কোমর ভেঙে দিতে হামলা চালাচ্ছে আমেরিকা।

বলে রাখা ভাল, আবদুল হামিদ আল-মাতার একজন কুখ্যাত ও ভয়ংকর সন্ত্রাসবাদী। মধ্যপ্রাচ্যের গণ্ডি ছাড়িয়ে অন্যান্য অঞ্চলেও সন্ত্রাসবাদী আক্রমণ চালানোর পরিকল্পনা করত সে। প্রসঙ্গত, সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন হানা এই প্রথম নয়। এর আগেও আইসিস জঙ্গি গোষ্ঠীর নেতা আবু বকর আল বাগদাদি যখন পূর্ব সিরিয়া থেকে পালিয়ে এই ইদলিবে লুকিয়ে ছিল, সেই সময়ও অনেকটা একই কায়দায় এয়ার স্ট্রাইক চালিয়েছিল মার্কিন বাহিনী। আরেক বার মার্কিন সেনা বিমান হামলা চালাল সিরিয়ার এই প্রদেশে।

[আরও পড়ুন: দাবি না মানলে খুন করা হবে মার্কিন ধর্মপ্রচারকদের, চরম হুঁশিয়ারি হাইতির বোম্বেটেদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে