BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানাতে অভিনব সাজ, নায়াগ্রার জলরাশিতে তেরঙ্গার ছটা!

Published by: Sucheta Sengupta |    Posted: August 16, 2020 10:54 am|    Updated: August 16, 2020 10:57 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথা ছিল, ভারতীয় সাজে সেজে উঠবে নায়াগ্রা (Niagara Falls) সুন্দরী। কথা রাখল আমেরিকা-কানাডা সীমান্তে বিশ্বের সবচেয়ে বিখ্যাত জলপ্রপাত। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের রং লাগল পৃথিবীর সেই প্রান্তেও। শনিবার রাতে নায়াগ্রা থেকে ঝাঁপিয়ে নামা বিপুল জলরাশির রং স্রেফ – গেরুয়া, সাদা, সবুজ – ভারতের তেরঙ্গা জাতীয় পতাকা যেন। জলপ্রপাতে এমন আলোকসজ্জা দেখা শুধু সময়ের অপেক্ষা ছিল। রাত নামতেই নায়াগ্রার এমন অপূর্ব রূপের ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। শনিবার সকালে নায়াগ্রা ফলসের সামনে উড়ল তেরঙ্গাও।

প্রতি বছর কানাডায় বসবাসকারী ভারতীয়রা ধুমধাম করে স্বাধীনতা দিবস (Independence Day) পালন করেন। তবে এবার করোনা আবহে সেই সুযোগ ছিল না। তাই পরিকল্পনায় বদল আনা হয়। এই প্রথমবার নায়াগ্রা ফলসের সামনে তেরঙ্গা ওড়ানোর কথা ভাবা হয়। ছিল আরও এক চমকপ্রদ পরিকল্পনা। নায়াগ্রায় জলরাশিতে ত্রিবর্ণ আলোর খেলা। যেমন কথা তেমন কাজ। সকালে ভারতের পতাাকা উত্তোলন আর রাতে গেরুয়া, সাদা, সবুজ আলোর ছটায় মোহময়ী নায়াগ্রা! কানাডার ভারতীয় দূতাবাসের তরফে টুইট সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও শেয়ার করা হয়েছে, যা নিমেষে ছড়িয়ে পড়েছে নেটিজেনদের টাইমলাইনে। সাত সমুদ্র তেরো নদীর পাড়ে দেশের এই ছবি দেখে আপ্লুত তাঁরা।

[আরও পড়ুন: ‘ওঁর চেয়ে আমার ভারতীয় সমর্থক অনেক বেশি’, কমলা হ্যারিসকে চ্যালেঞ্জ ট্রাম্পের]

শুধু পশ্চিমেই নয়, ৭৪ তম স্বাধীনতা দিবসে ভারতকে অভিনন্দন জানিয়েছে আরবভূমিও। দুবাইয়ে পৃথিবীর সর্বোচ্চ বাড়ি ‘বুর্জ খলিফা’ও (Burj Khalifa) সেজে উঠেছিল তেরঙ্গায়। সন্ধের পর গেরুয়া, সাদা, সবুজ আলোয় মোড়া গোটা বিল্ডিংয়ের মধ্যভাগে ছিল অশোকচক্রও। ‘বুর্জ খলিফা’র তরফে টুইট করে এই ছবি শেয়ারের পাশাপাশি ভারতকে শুভেচ্ছা জানানো হয়েছে। নেপথ্যে অবশ্যই দুবাই প্রবাসী ভারতীয়র দল।

এ বছর করোনা আবহে ম্লান হয়েছে স্বাধীনতা দিবসের উদযাপন। স্বাস্থ্যবিধি মেনে নিতান্ত সাদামাটাভাবে অনুষ্ঠান সারতে হয়েছে। কিন্তু সেই বর্ণহীন পরিবেশ যেন নিমেষে বদলে দিল পৃথিবীর দু’প্রান্ত থেকে এই দুই ছবি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement