BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

এখনও কোভিড আক্রান্ত, তবু মাস্ক ছাড়াই হোয়াইট হাউসে ফিরে বিতর্কে ডোনাল্ড ট্রাম্প

Published by: Biswadip Dey |    Posted: October 6, 2020 10:18 am|    Updated: October 6, 2020 10:30 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার রাতে হাসপাতাল থেকে ছাড়া পেলেন করোনা (Coronavirus) আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। হাসপাতালে ভরতি হওয়ার তিন দিনের মধ্যেই এভাবে ফিরে আসায় তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাঁকে। সোমবার হোয়াইট হাউসে (White House) নাটকীয় প্রত্যাবর্তনের পরে ছবি তোলার সময় মাস্কও খুলে ফেলেন তিনি। আশপাশেই ছিলেন হাউসের অন্য কর্মী এবং চিত্র সাংবাদিকরা। কিন্তু সেসবের তোয়াক্কা না করেই সকলের উদ্দেশে হাত নেড়ে মাস্ক খুলে ফেলে ছবি তোলেন করোনা আক্রান্ত ট্রাম্প। যা দেখে অনেকেই শিউরে উঠেছেন।

রবিবারই চিকিৎসকরা ইঙ্গিত দিয়েছিলেন শিগগিরি ছেড়ে দেওয়া হতে পারে  মার্কিন প্রেসিডেন্টকে। সেই সম্ভাবনা সত্যি করে সোমবারই সেনা হাসপাতাল থেকে হোয়াইট হাউসে ফিরে আসেন তিনি। সেই সময়ের একটি ভিডিও ফুটেজ দেখে অনেকেরই মনে হয়েছে, এখনও শ্বাস নিতে রীতিমতো কষ্ট হচ্ছে তাঁর। তবে তাঁর কথাবার্তায় তেমন কোনও চিহ্ন ছিল না। বরং তিনি জানিয়ে দেন, তিনি সুস্থই বোধ করছেন। তাঁর এভাবে দ্রুত হাসপাতাল থেকে বেরিয়ে আসা নিয়ে ট্রাম্প বলেন, ‘‘কোনও নেতাই এমন করত না যা আমি করেছি। আমি জানি এতে ঝুঁকি আছে। বিপদ আছে। কিন্তু সব ঠিকই আছে। আমি ভালো আছি। এবং হয়তো ইমিউনও হয়ে গেছি, ঠিক বলতে পারব না। কিন্তু এটাকে আপনার জীবনে আধিপত্য বিস্তার করতে দেবেন না। এর থেকে বেরিয়ে আসুন। তবে সতর্ক থাকুন।’’

[আরও পড়ুন: পিছিয়ে ট্রাম্প, প্রেসিডেন্ট নির্বাচনের এক মাস আগে দশ পয়েন্টে এগিয়ে বিডেন]

তিনি আরও বলেন, ‘‘কোনও ভয় নেই। করোনাকে ভয় পাবেন না। আপনারা ঠিকই হারাতে পারবেন একে। আমাদের কাছে সেরা চিকিৎসা সরঞ্জাম রয়েছে। সেরা ওষুধ রয়েছে, যা একেবারে সাম্প্রতিক সময়ে তৈরি।’’ প্রসঙ্গত, এখনও পর্যন্ত ২ লক্ষ ১০ হাজার মার্কিন নাগরিকের প্রাণ কেড়েছে করোনাভাইরাস।

মার্কিন প্রেসিডেন্টের এহেন ‘স্পর্ধা’ দেখে স্তম্ভিত ট্রাম্প-সমালোচকরা। ‘আমেরিকান প্রোগ্রেস থিঙ্ক ট্যাঙ্ক’-এর সভাপতি নীরা ট্যান্ডন জানাচ্ছেন, ‘‘কোনও মানুষের এমন স্বার্থপরতা আমি কল্পনাও করতে পারি না। মার্কিন প্রেসিডেন্ট, যাঁর সকলকে রক্ষা করার কথা তিনি একেবারে বিপরীত কাজ করছেন। নিজের আশপাশের মানুষের জীবনকে বিপন্ন করে তুলছেন।’’ প্রসঙ্গত, স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কোভিডের উপসর্গ ধরা পড়ার পর এক সপ্তাহ থেকে দশ দিন খুব গুরুত্বপূর্ণ। সেই সময় বিশ্রামে ও চিকিৎসাধীন থাকা প্রয়োজন। তা সত্ত্বেও মাত্র তিন দিনেই কীভাবে ছাড়া পেয়ে ট্রাম্প হোয়াইট হাউসে ফিরে এলেন সেই প্রশ্ন উসকে দিচ্ছে বিতর্ক।

[আরও পড়ুন: সূচনার ২২ দিন পরও শুরু হল না কাবুল-তালিবান আলোচনা, আফগানভূমে কি ফিরবে শান্তি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement