BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতকে ভরতুকি বন্ধের পথে আমেরিকা, তালিকায় রয়েছে চিনও

Published by: Bishakha Pal |    Posted: September 8, 2018 9:29 pm|    Updated: September 8, 2018 9:29 pm

Trump wants to stop subsidies to India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত উন্নয়নশীল দেশ। খুব দ্রুতহারে উন্নতি করছে ভারত। আর সেই কারণেই খুব তাড়াতাড়িই ভারতকে ভরতুকি দেওয়া বন্ধ করে দিতে চায় ট্রাম্প প্রশাসন। শুধু ভারত নয়। চিনকেও ভর্তুকি বন্ধ করে দিতে পারে আমেরিকা। কারণ, মার্কিন প্রেসিডেন্টের মতে যেই দেশ এত দ্রুত উন্নতি করছে, তাদের ভরতুকি দেওয়ার কেনও মানে হয় না।

ট্রাম্প বলেছেন, বিশ্বের কিছু দেশ অনেক দ্রুত উন্নতি করছে। কিছু দেশ আবার এখনও ততটা উন্নত নয়। তারা এখনও পিছিয়ে আছে। তাই আমেরিকা সেই সব দেশগুলোকে ভরতুকি দেবে। তারা যাতে উন্নতি করতে পারে, তার জন্য সবরকম চেষ্টা করবে। কিন্তু সেই তালিকায় নেই ভারত ও চিন। এই দুই দেশ নিজেদের উন্নয়নশীল বলে। সেই পরিপ্রেক্ষিতেই তারা ভরতুকি পায়। কিন্তু গোটা ব্যাপারটাই ঠিক নয়। আগাগোড়াই ভুল। এই দেশগুলি খুব দ্রুত উন্নতি করছে। বিশেষত চিন। ভবিষ্যতে তারা বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক ক্ষমতাশালী দেশ হতে চলেছে। তাহলে এমন দেশকে কেন ভরতুকি দেওয়া হবে? এই সমস্ত দেশকে ভরতুকি দেওয়া বন্ধ করা উচিত বলে মনে করে আমেরিকা। আর তারা সেটাই করতে চায়।

প্রবল জলসংকটে পাকিস্তান, সাহায্যের আরজি ইমরানের ]

ট্রাম্পের মতে, আমেরিকাও তো উন্নয়নশীল দেশ। তাই উন্নয়নশীল দেশের বিভাগে তো আমেরিকারও নাম থাকা উচিত। কিন্তু অন্য অনেক দেশের থেকে দ্রুত উন্নতি করছে মার্কিন মুলুক। আর সেই কারণেই তালিকায় নেই দেশটি। তাই যদি হয়, তবে ভারত বা চিন কেন এই সুবিধা ভোগ করবে? প্রশ্ন তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, “আমি চিনের প্রেসিডেন্ট জিনপিংয়ের বড় ফ্যান। কিন্তু আমি ওনাকে বলেছি আমাদের সব ঠিকঠাক করার চেষ্টা করা উচিত। চিন আমেরিকার কাছ থেকে ৫০০ বিলিয়ন ডলার নিয়ে যাবে আর নিজেদের উন্নতি করে যাবে, তা তো হতে পারে না।”

ভারতকে চাপে ফেলে নেপালের জন্য বাণিজ্যের দরজা খুলল চিন ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে